adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা নিলে ফেরত দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেছেন, ‘আসন্ন এসএসসি পরীক্ষার ফরম পূরণে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ নিয়েছে, তা ফেরত দিতে হবে। নইলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার ব্যানবেইজে সততা স্টোরের উদ্বোধন ও দুর্নীতি দমন কমিশনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষা সচিব বলেন, ‘বিভিন্ন অজুহাতে ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। এসব অভিযোগের সত্যতা পাওয়া গেলে প্রয়োজনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের স্বীকৃতি ও এমপিও বাতিল করা হবে। নেওয়া হবে আইনগত ব্যবস্থা।’

তিনি বলেন, ‘শুধু টাকা হলে উন্নত দেশ হওয়া যায় না, উন্নত দেশ হতে হলে আদর্শবান নাগরিক, নৈতিক মূল্যবোধ সম্পন্ন, সহনশীল জনগোষ্ঠীর প্রয়োজন। দুদকের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের কাজের সু-সমন্বয় রয়েছে। আমরা সম্মিলিতভাবে কাজ করছি। এ ধারা আমরা অব্যাহত রাখব।

অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘দুদক থেকে শিক্ষাক্ষেত্রে যে সকল সুপারিশ প্রেরণ করা হয়েছে তা বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় যথেষ্ট সক্রিয় রয়েছে। আমরা সম্মিলিতভাবে ফেল করা ছাত্রদের উত্তীর্ণ না করা কিংবা এসএসসি পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়ের অনৈতিক কার্যক্রম স্তিমিত করছি। আমরা চাই আমাদের সন্তানরা পড়াশোনায় মনোনিবেশ করুক। এ সকল কার্যক্রমের সুফল পেতে হলে কর্মপন্থার সামঞ্জস্য ও কর্মপন্থা চলমান বা অব্যাহত থাকা সমীচীন।’

দেশের প্রায় ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘের পাশাপাশি সততা স্টোর স্থাপন করতে হবে- এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘দুদক দেশের প্রায় ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘের পাশাপাশি সততা স্টোর স্থাপন করতে চায়। ইতোমধ্যেই যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করা হয়েছে, এর প্রত্যেকটিতেই সততা স্টোর স্থাপন করা হচ্ছে। প্রতিটি সততা স্টোর স্থাপনে কমিশন থেকে ২০ থেকে ৩০ হাজার করে টাকা দেওয়া হবে। অনেক প্রতিষ্ঠান স্ব-প্রণোদিত হয়ে সততা স্টোর স্থাপন করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন এর ডেপুটি সেক্রেটারি জেনারেল মোঃ মনজুর হোসেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া