১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

‘ক্যালিফোর্নিয়ার দাবানলের জন্য ট্রাম্প হয়তো ইরানকে দায়ী করবেন’

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্যকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি এক টুইটার বার্তায় লিখেছেন, বিস্ময়করভাবে ট্রাম্প সৌদি সরকারের অপরাধের কথা বর্ণনা করতে গিয়ে দেয়া তার লজ্জাজনক বিবৃতির শুরুতেই ইরানকে কাল্পনিক কিছু অপকর্মের জন্য দায়ী করেছেন। হয়ত তিনি ক্যালিফোর্নিয়ার দাবানলের জন্যও ইরানকে দায়ী করবেন এই কারণে যে, ইরান সেখানকার জঙ্গল পরিষ্কারে সাহায্য করেনি।

খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে মঙ্গলবার বিকেলে প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্প সৌদি রাজা ও যুবরাজ এই হত্যাকাণ্ডে জড়িত নন বলে উল্লেখ করেন। উল্টো তিনি অপ্রাসঙ্গিকভাবে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির জন্য ইরানকে অভিযুক্ত করেন।

জামালা খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে নির্মমভাবে নিহত হন। সৌদি সরকার ১৭ দিন ধরে এ ব্যাপারে মিথ্যাচার করার পর প্রবল আন্তর্জাতিক চাপের মুখে ১৯ অক্টোবর স্বীকার করে, খাশোগিকে ওই কনস্যুলেটের মধ্যে হত্যা করা হয়েছে।

জামাল খাশোগি সৌদি আরবে থাকতেই যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের রোষাণলে পড়েছিলেন এবং সরকারি গোয়েন্দা বাহিনীর হাতে ধরা পড়ার ভয়ে দুই বছর আগে সৌদি আরব ত্যাগ করেন। কিন্তু শেষ পর্যন্ত তাকে ইস্তাম্বুলে সৌদি গোয়েন্দা বাহিনীর হাতেই জীবন দিতে হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া