১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মার্কিন নিষেধাজ্ঞা ভঙ্গ করবে ইরান: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান তেল বিক্রি চালিয়ে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের অর্থনৈতিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রুহানি বলেন, আমরা গর্বের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করবো। আজ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে ইরানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন, আজ সোমবার থেকেই তা চালু হয়েছে। নিষেধাজ্ঞায় ছয় জাতির পারমাণবিক চুক্তির আওতায় ২০১৫ সালে ইরানের বিরুদ্ধে যেসব মার্কিন নিষেধাজ্ঞা বাতিল করা হয়েছিল, সেগুলোও পুনর্বহাল করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

এদিকে, ইরানে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে কড়া ভাষায় মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করছে ইরানি জনগণ। বিক্ষোভে আসা আন্দোলনকারী সিএনএনকে বলেন, আমার মনে হয় ট্রাম্প একজন উম্মাদ-বড্ড পাগল। ট্রাম্প আমাদের কিছু করতে পারবে না। কারণ আমাদের ইমাম খামেনি আছে।

এদিকে ইরানের বিরুদ্ধে নতুন করে আরোপ করা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে রাশিয়া। এ নিষেধাজ্ঞা অবৈধ আখ্যায়িত করে ইরানের সঙ্গে বাণিজ্য জোরদার করার ঘোষণা দিয়েছে দেশটি। বৃটিশ গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে গত শুক্রবার রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেক্সান্ডার নোভাক জানান, সোমবার থেকে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে যে অবরোধের ঘোষণা দিয়েছে আমরা সেটা মানি না। আমরা ইরানকে সমর্থন করব এবং দেশটির সঙ্গে বাণিজ্য বাড়াবো।
তাছাড়া, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তার দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী করার প্রক্রিয়া চালিয়ে যাবে। সম্প্রতি আঙ্কারা সফরকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির বিশেষ প্রতিনিধি মাহমুদ ওয়ায়েজি’র সঙ্গে এক বৈঠকে এ ঘোষণা দেয় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা বহুবার বলেছি ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা আমরা মানব না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া