১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

প্রশাসনের অর্ধেক বিএনপির পক্ষে চলে যাবে

ডেস্ক রিপাের্ট : তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে প্রশাসনের অর্ধেক বিএনপির পক্ষে চলে যাবে। এরকম একটি আত্মবিশ্বাস বিএনপির নেতৃবৃন্দের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে। গতকাল শনিবার বিএনপির এক বৈঠকে নির্বাচনে প্রশাসনের সহযোগিতা লাভের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছে তারা। বৈঠকের এক পর্যায়ে জাতীয় ঐক্যফ্রন্টের দুজন নেতাও যোগদান করেন।

বিএনপি যদিও বিভিন্ন আন্দোলনের কথা বলছে কিন্তু তাদের কার্যক্রম থেকে পরিষ্কার কোনো আন্দোলনে যাওয়ার ইচ্ছা নেই তাদের। বরং দলটি আসলে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। এই উদ্দেশ্যেই সিলেটসহ দেশের বিভিন্ন জায়গায় জনসভা করার উদ্যোগ নিয়েছে বিএনপি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আন্দোলনে না গিয়ে নির্বাচনে যেতে একাধিক কারণ উদ্বুদ্ধ করেছে বিএনপিকে।

এর মধ্যে প্রথম কারণ হলো, বিএনপি মনে করছে সরকারের জনপ্রিয়তা কমে গেছে। নিজস্ব উদ্যোগে পরিচালিত জরিপ থেকে এমন তথ্য পেয়েছে তারা। জরিপ করে দলটি দেখেছে, বিভিন্ন নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ দলীয় কোন্দলে জর্জরিত। তাই বিএনপির বিশ্বাস, আংশিকভাবেও যদি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয় তাহলে তারা চমকে দেওয়ার মতো ফলাফল করতে পারবে। তাদের এই আত্মবিশ্বাসের জ্বালানি হিসেবে এসেছে সাম্প্রতিক সময়ে একযোগে অনুষ্ঠিত তিনটি সিটি নির্বাচন। বিএনপি মনে করছে, সরকার একযোগে অনুষ্ঠিত বরিশাল, সিলেট ও রাজশাহীর নির্বাচন ‘ম্যানেজ’ করতে পারেনি। সেখানে একসঙ্গে তিনশো আসনে নির্বাচনেড় সুষ্ঠু ব্যবস্থাপনা সরকারের পক্ষে করা সম্ভব না বলেই তাদের বিশ্বাস।

দ্বিতীয়ত, বিএনপি মনে করছে আওয়ামী লীগ নির্বাচনে খুব বেশি কারচুপি করার সুযোগ পাবে না। কারণ নির্বাচন কমিশনে বিএনপির নিজস্ব লোক আছে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের ভূমিকার কারণেই মূলত নির্বাচন নিয়ে আত্মবিশ্বাসী বিএনপি। মাহবুব তালুকদার জানান দিয়েই বিএনপির পক্ষে নিজের অবস্থান ঘোষণা করছেন,
এ ব্যাপারে কোনো লুকোছাপা করছেন না তিনি। মাহবুব তালুকদার প্রকাশ্যে নিজের অবস্থান পরিষ্কার করায় বিএনপি অনেক খুশি বলে খবর পাওয়া গেছে। নির্বাচনের সময় দেখা যাবে মাহবুব তালুকদার বিএনপির ইস্যুগুলোকে সামনে নিয়ে আরও সামনে আসবে এবং জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিএনপির ইস্যুগুলো আলোচিত হবে। একেও বিএনপির জন্য একটি ইতিবাচক দিক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

তৃতীয়ত, বিএনপির বিশ্বাস, মাঠপ্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীকে নিয়ে আওয়ামী লীগ যে সাজানো বাগান করেছে, নির্বাচনে তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে সে সাজানো বাগান তছনছ হয়ে যাবে। বিএনপির কাছে তথ্য আছে, প্রশাসনের শীর্ষস্থানীয় পদগুলোতে কর্মরত অন্তত ৫০ ভাগ কর্মকর্তা বিএনপির পক্ষে। এই কর্মকর্তারা বিএনপির পক্ষে উপযুক্ত সময়ে প্রকাশ্য হবে।
এছাড়া মাঠ প্রশাসনের ৬০ ভাগও বিএনপির দখলে । এ নিয়ে গতকাল রাতে বিএনপির নীতিনির্ধারনী বৈঠকে প্রশাসনের বিভিন্ন জায়গায় থাকা যেতে পারেন সেরকম একটি তালিকা নিয়ে বসেছেন। একই ভাবে পুলিশ প্রশাসনের একটি বড় অংশও বিএনপির পক্ষে নির্বাচনে কাজ করবে আশা করছে দলটি। প্রশাসন ও পুলিশের বিএনপি বান্ধব হওয়ার পেছনে মূল কারণ হিসেবে কোটারি স্বার্থকে উল্লেখ করা হয়েছে। লক্ষ্য করে দেখা গেছে, প্রশাসনের একটা নির্দিষ্ট গোষ্ঠীরই কেবল পদন্নোতি ও ভালো ভালো পোস্টিং হয়েছে। কিন্তু কর্মকর্তাদের বড় অংশ পদোন্নতি বা ভালো পোস্টিং এর ক্ষেত্রে বঞ্চিত। এ কারণে তারা সরকারে ওপর ক্ষুব্ধ হয়ে আছে। এই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাবে নির্বাচনের সময় আর তা বিএনপির পক্ষে কাজ করবে বলে আশাবাদী দলটি।

চতুর্থত, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার চেয়ে আটক থাকলে জনগণের মনে সহানুভূতি তৈরি হবে যা দলকে নির্বাচনী বৈতরনী পার করে আনতে কার্যকর ভূমিকা পালন করবে মনে করছে বিএনপি।

সবশেষে বিএনপি মনে করছে, আওয়ামী লীগের মধ্যে দলীয় কোন্দল এতটাই তীব্র যে তা আর নির্বাচনের আগে ঠিক করা সম্ভব হবে না। তাই নির্বাচনে গেলে অন্তর্কোন্দলে জর্জরিত আওয়ামী লীগকে পরাজিত করা সম্ভব বলেই মনে করছে তারা।

এতদিন বিএনপির একটাই সমস্যা ছিল আর তা হলো নেতৃত্বের সমস্যা। কিন্তু বর্তমানে দলটি মনে করছে, ড. কামাল হোসেনকে প্রতীকী নেতা হিসেবে সামনে রাখায় দল হিসেবে বিএনপির জাতীয় ও আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা তৈরি হবে।

এ মুহূর্তে বিএনপির পরিকল্পনা হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে জামাত ছাড়া ২০ দলীয় জোটের অন্য দলগুলোকে নিয়ে আসা। তাছাড়া বিকল্পধারার একটি অংশ দল ভেঙে বেরিয়ে গেছে। বিকল্পধারার এই অংশটিকেও ঐক্যফ্রন্টে নিয়ে আসবে বিএনপি। আন্দোলনের চিন্তা এক পাশে সরিয়ে রেখে বড় জোট করে ঐক্যবদ্ধভাবে একক প্রতীক নিয়ে নির্বাচন করাই এখন বিএনপির মূল লক্ষ্য। -বাংলা ইনসাইডার

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া