১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ইমরুল কায়েসের শতকে জিম্বাবুয়েকে ২৭২ রানের টার্গেট দিলাে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : প্রায় এক বছর পর গত সেপ্টেম্বরে এশিয়া কাপের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে ফেরেন টাইগার ওপেনার ইমরুল কায়েস। এই টুর্নামেন্টে ভালো করায় জিম্বাবুয়ে সিরিজেও দলে টিকে যান কায়েস। দলে সুযোগ পেয়ে দুর্দান্ত একটি ইনিংস উপহার দিলেন এই ওপেনার। করলেন সেঞ্চুরি। তাকে যোগ্য সঙ্গ দিলেন তরুণ পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। সাইফউদ্দিন করেছেন হাফ সেঞ্চুরি। এই দুজনের ব্যাটিংয়ের উপর ভর করে লড়াইয়ের পুঁজি পেয়েছে বাংলাদেশ। রবিবার মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭১ রান সংগ্রহ করেছে টাইগাররা।

টাইগার ওপেনার ইমরুল কায়েস করেছেন ১৪৪ রান। এই রান করতে তিনি ১৪০ বল খেলেন। চার মারেন ১৩টি। ছক্কা হাঁকান ছয়টি। ওয়ানডে ক্রিকেটে ইমরুল কায়েসের এটি সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার এক ইনিংসে সর্বোচ্চ রান ছিল ১১২ রান। এদিন ইমরুল কায়েস ওপেনিংয়ে নেমে ৪৯তম ওভারে আউট হন।

ওয়ানডে ক্রিকেটে ইমরুল কায়েসের এটি তৃতীয় সেঞ্চুরি। তিনি সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৬ সালের ৭ অক্টোবর। মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ১১২ রান করেছিলেন তিনি। ২০১০ সালের ১১ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন কায়েস।

ইমরুল কায়েস ছাড়া অন্যদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন ৫০ ও মোহাম্মদ মিথুন ৩৭ রান করেন। ওয়ানডেতে মোহাম্মদ সাইফউদ্দিনের এটি প্রথম অর্ধশত। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে কাইল জারভিস ৪টি, টেন্ডাই সাতারা ৩টি ও ব্রান্ডন মাভুতা ১টি করে উইকেট শিকার করেন।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। এশিয়া কাপে টপ অর্ডারদের সেই ব্যর্থতার চিত্র যেন ফিরে আসে মিরপুরে। ম্যাচ শুরু হতে না হতেই দুই উইকেট পড়ে যায় বাংলাদেশের। ইনিংসের ষষ্ঠ ওভারে টেন্ডাই সাতারার বলে চেফাস ঝুওয়াও এর হাতে ধরা পড়েন লিটন দাস। ১৪ বল খেলে চার রান করেন তিনি। বলটি মিড-অফের উপর দিয়ে বের করে দিতে চেয়েছিলেন লিটন। কিন্তু টাইমিং হয়নি। ঝুওয়াও তার বাঁ-দিকে সরে গিয়ে ক্যাচটি লুফে নেন।

এই ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলতে নামা রাব্বী। চার বল খেলে শূন্য রান করেন তিনি। দুই উইকেট পড়ে যাওয়ার পর ৪৯ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম। জুটি ৪৯ রানের হলেও মুশফিকুর রহিম ব্যক্তিগত ১৫ রানে সাজঘরে ফিরে যান। ইনিংসের ১৫তম ওভারে ব্রান্ডন মাভুতার বলে উইকেটরক্ষক ব্রেন্ডন টেইললের হাতে ক্যাচ হন তিনি।

এরপর ৭১ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মোহাম্মদ মিথুন। দুজন দারুণ খেলছিলেন। একের পর এক চার ছক্কা মেরে দলের রানটা দ্রুত এগিয়ে নিচ্ছিলেন। তাদের ব্যাটিং দেখে মনে হচ্ছিল দলের রান হয়তো ৩০০ এর কাছাকাছি হবে। কিন্তু দলীয় ১৩৭ রানে ভেঙে যায় এই জুটি। তারপর আবার ভাঙন শুরু হয়।

কাইল জারভিসের করা ইনিংসের ২৮তম ওভারের দ্বিতীয় বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মোহাম্মদ মিথুন। তিনি করেন ৩৭ রান। ওভারের শেষ বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩০তম ওভারে কাইল জারভিসের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ।

এরপর সপ্তম উইকেট জুটিতে ১২৭ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফউদ্দিন। ওয়ানডেতে সপ্তম উইকেট জুটিতে কায়েস-সাইফউদ্দিনের এই জুটিই এখন সেরা। ৪৯তম ওভারে কাইল জারভিসের বলে পিটার মুরের হাতে ক্যাচ হন ইমরুল কায়েস। ৫০তম ওভারে টেন্ডাই সাতারার বলে ব্রান্ডন মাভুতার হাতে ক্যাচ জন মোহাম্মদ সাইফউদ্দিন।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে নতুন মুখ ফজলে রাব্বী। এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে ৩০ বছর বয়সী এই অলরাউন্ডারের। ওয়ানডেতে ১২৯তম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে আজ মাঠে নেমেছেন রাব্বী। ক্রিকেটার একাদশ থেকে বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন। শারীরিকভাবে তিনি অসুস্থ। একাদশে তিনজন পেসার ও দুইজন স্পিনার রাখা হয়েছে। একাদশে ফিরেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৭১/৮ (৫০ ওভার)

(লিটন দাস ৪, ইমরুল কায়েস ১৪৪, ফজলে মাহমুদ রাব্বী ০, মুশফিকুর রহিম ১৫, মোহাম্মদ মিথুন ৩৭, মাহমুদউল্লাহ রিয়াদ ০, মেহেদী হাসান মিরাজ ১, মোহাম্মদ সাইফউদ্দিন ৫০, মাশরাফি বিন মুর্তজা ২*, মোস্তাফিজুর রহমান ১*; কাইল জারভিস ৪/৩৭, টেন্ডাই সাতারা ৩/৫৫, ডোনাল্ড তিরিপানো ০/৬০, ব্রান্ডন মাভুতা ১/৪৮, সিকান্দার রাজা ০/৩৭, শন উইলিয়ামস ০/৩২)।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া