adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৯৮৬ থেকে ২০১৮- বাংলাদেশ খেলছে ৩৫০তম ওয়ানডে ম্যাচ

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫০তম ওয়ানডে ম্যাচ খেলছে বাংলাদেশ দল। ১৯৮৬ সালে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পায় বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে শ্রীলংকার মুরাতুয়ায় গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ দল।

সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ৯৪ রানেই অলআউট হয়ে যায় সফরকারী বাংলাদেশ। ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দল।

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলছে বাংলাদেশ দল। আর এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিকে ৩৫০তম ওয়ানডে খেলছে টাইগাররা।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের প্রায় ১৬ বছর পর ২০০২ সালের জানুয়ারিতে সেই পাকিস্তানের বিপক্ষেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ খেলেছিল নিজেদের ৫০তম ওয়ানডে। খালেদ মাসুদ পাইলটের নেতৃত্বে সেদিন ২২০ রান করেও ওয়াকার ইউনুসের পাকিস্তানের কাছে ৮ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ।

এরপর প্রায় তিন বছরের ব্যবধানে ২০০৪ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে ১০০তম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ২২৯ রান সংগ্রহ করে সৌরভ গাঙ্গুলীর ভারতের বিপক্ষে ১৫ রানে জয় পায় স্বাগতিকরা।

এটাই ছিল ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়। তার আগে ভারতের বিপক্ষে টানা ১২ ম্যাচে পরাজিত হয় বাংলাদেশ। শুধু তাই নয়, ১০০তম ম্যাচের মধ্যে মাত্র ৬টিতে জয় পায় বাংলাদেশ। প্রথম জয় আসে কেনিয়ার বিপক্ষে। এরপর স্কটল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুয়ে, হংকং এবং ভারতকে পরাজিত করেছিল বাংলাদেশ।

বাংলাদেশ দল নিজেদের ২০০তম ওয়ানডে ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০০৯ সালের জুলাই মাসে ক্যারিবীয় সফরে সাকিব আল হাসানের নেতৃত্বে ২৭৫ রানের টার্গেটে ব্যাট করে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ দল।

২০১৫ সালে মেলবোর্নে আইসিসি বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশ দল নিজেদের ৩০০তম ওয়ানডে ম্যাচ খেলে। সেই ম্যাচে ৩০৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৯৩ রানেই অলআউট মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ দল। ১০৯ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে মহেন্দ্র সিং ধোনির দল।

অতীতের ৩৪৯ ওয়ানডের মধ্যে বাংলাদেশ জিতেছে ১১৩ ম্যাচে। আর হেরেছে ২২৯ ম্যাচে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে এনিয়ে ৭০ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ দল। আগের ৬৯ ম্যাচের দেখায় ৪১ খেলায় জিতেছে বাংলাদেশ দল। হেরেছে ২৮ ম্যাচে।
সবশেষ জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল বাংলাদেশ দল। আট মাস পর ফের দেশের মাঠে আন্তর্জাতিক ম্যাচ খেলছে টাইগাররা।
—————-
ইমরুলের ক্যারিয়ারে ১৬তম ফিফটি
নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ১৬তম ফিফটি হাঁকিয়েছেন ইমরুল কায়েস। নিজের খেলা সবশেষ ৬টি ওয়ানডে ম্যাচের মধ্যে এনিয়ে তিনটি ফিফটির দেখা পেলেন কায়েস। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের ৭৪তম ওয়ানডে ম্যাচ খেলছেন এ ওপেনার।

ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছেন তিনি। সবশেষ সেঞ্চুরি পেয়েছেন ২০১৬ সালের সেপ্টেম্বরে ইংলিশদের বিপক্ষে ঢাকায়। দুই বছর পর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আরও একটি সেঞ্চুরি পথে রয়েছেন ৩১ বছর বয়সী এই ওপেনার।
রোববার মিরপুর শেরেবাংলায় খেলতে নামার আগে ৭৩টি ওয়ানডে ম্যাচ খেলে ২ হাজার ৮১ রান করেছেন কায়েস। তবে টেস্ট ক্রিকেটে ৩৪ ম্যাচে ৩টি সেঞ্চুরি এবং ৪টি ফিটির সাহায্যে ১ হাজার ৬৭৯ রান করেছেন কায়েস। টেস্ট এবং ওয়ানডে মিলে ইমরুলের এটি ২০তম ফিফটি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ২৯ ওভারের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে ১৩৯ রান। ৭৩ ও মিরাজ ১ রানে ব্যাট করছেন ইমরুল ও মিরাজ ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া