১৯শে এপ্রিল, ২০১৯ ইং | ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

জলবায়ু বিজ্ঞানীদের রাজনৈতিক উদ্দেশ্য আছে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু পরিবর্তনবিষয়ক বিজ্ঞানীদের ‘রাজনৈতিক উদ্দেশ্য’ রয়েছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে সত্যিই মানুষ দায়ী কি না, এ বিষয়েও সন্দেহ প্রকাশ করেছেন রিপাবলিকান এই নেতা। তবে তিনি জানান, এমনটি আর মনে করেন না যে, জলবায়ু পরিবর্তন ইস্যুটি ‘ধোঁকাবাজি’।

রোববার সিবিএস টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ কথা বলেন। ‘৬০ মিনিট’ নামের ওই অনুষ্ঠানে ট্রাম্প এদিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো অংশ নেন। এর আগে ২০১৬ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভের পর (তখনো দায়িত্ব গ্রহণ করেননি) এই অনুষ্ঠানে সাক্ষাৎকার দিয়েছিলেন তিনি।

গত সপ্তাহে জলবায়ু বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে জানান যে, বৈশ্বিক উষ্ণতা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের এখনই শেষ সময়। জলবায়ু পরিবর্তন মূল্যায়নে নেতৃত্ব দানকারী আন্তর্জাতিক সংস্থা ইন্টারগভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) সতর্ক করে দেয় যে, বিশ্ব ৩ ডিগ্রি সেলসিয়াম ‍তাপমাত্রা বৃদ্ধির দিকে এগোচ্ছে।

বিশ্বসেরা বিজ্ঞানীরা এ বিষয়ে একমত যে, জলবায়ু পরিবর্তন মনুষ্যতৈরি।

এর এক সপ্তাহ পর ট্রাম্প নিজের আগের অবস্থান থেকে খানিকটা সরে এসে এমন বক্তব্য দিলেন।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি না, জলবায়ু পরিবর্তনের ইস্যুটি ধোঁকাবাজি। আমি মনে করি, বিষয়টি দেখার মধ্যে পার্থক্য রয়েছে।’

তিনি বলেন, ‘তবে আমি মনে করি না এটি মনুষ্যতৈরি। আমি এটিই বলবো। আমি এর জন্য ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার দিতে রাজি নই। আমি মিলিয়ন মিলিয়ন চাকরি নষ্ট করতে চাই না। আমি চাই না, আমাকে কোনো অসুবিধা ফেলা হোক।’

ট্রাম্প মনে করেন, বৈশ্বিক তাপমাত্রা খুব ভালোভাবেই কমে যেতে পারে। তবে সেটি কীভাব সম্ভব সে বিষয়ে তিনি কিছু বলেননি।

তথ্য : বিবিসি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
এপ্রিল ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া