১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

রেকর্ড বলে, তামিম ছাড়া জয় পাবে না বাংলাদেশ?

স্পাের্টস ডেস্ক : টুর্নামেন্টের শুরুর ম্যাচেই বড় ক্ষতি হয়ে যায় বাংলাদেশের। কব্জিতে চোট পেয়ে এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছেন তামিম ইকবাল। যদিও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বড় ব্যবধানেই জেতে টাইগাররা। ওই ম্যাচে ভাঙা হাত নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশকে জয়ের মোমেন্টামটা এনে দিয়েছিলেন বা-হাতি এই ওপেনারই।

বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম। ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এ সংস্করণে করেছেন ১১টি সেঞ্চুরি। কিন্তু এ পরিসংখ্যান দিয়ে দলে তামিমের গুরুত্ব খুব একটা বোঝা যাবে না। ওয়ানডেতে বাংলাদেশের সর্বশেষ হারের তালিকার দিকে তাকালে হয়তো কিছুটা স্পষ্ট হবে কতটা বিকল্পহীন তামিম।

তামিম বিহীন বাংলাদেশ সর্বশেষ জয় পেয়েছে ২০১৩ সালে। ৩ নভেম্বর ফতুল্লায় নিউজিল্যান্ডকে হারিয়েছিল তারা। এরপর তামিমকে ছাড়া আরো ১১টি ম্যাচ খেলেছ (এশিয়া কাপের দুইটি ম্যাচসহ) বাংলাদেশ। এবং অবিশ্বাস্য হলেও সত্যি, ওই ১১টি ম্যাচই হেরেছে। অর্থাৎ, তামিমকে ছাড়া গত ৫ বছরে একটি ম্যাচও জেতেনি বাংলাদেশ।

এই ১১ ম্যাচের মধ্যে বাংলাদেশ শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ৪ বার; ভারত, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের মুখোমুখি ২ বার করে। আর পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ১ বার।

আজ এশিয়া কাপের সুপার ফোরের খেলায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য বাঁচা-মরার। এই ম্যাচে তামিমকে ছাড়াই নামতে হচ্ছে মাশরাফী বিন মোর্ত্তজার দলকে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে তামিম নির্ভরতা কাটিয়ে জয়ের ধারায় ফেরার বিকল্প নেই টাইগারদের সামনে। বাংলাদেশ কি পারবে তামিম ছাড়াও ম্যাচ জিততে? -পরিবর্তন ডটকম

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া