adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংসদে প্রধানমন্ত্রী – বেসরকারি পর্যায়ে সরকার পেনশন চালু করতে কাজ করছে

ডেস্ক রিপাের্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেসরকারি পর্যায়ে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের কর্মজীবীদের জন্য সরকারি পৃষ্ঠপোষকতায় অংশগ্রহণমূলক সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে সরকার কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, প্রাথমিক পর্যায়ে পেনশন কর্তৃপক্ষ গঠন করে সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের কার্যক্রম শুরু করা হবে। প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামো চূড়ান্তকরণের পর সংশ্লিষ্ট সাবসিডিয়ারি অফিস স্থাপনসহ পেনশন কার্যক্রম চালু করা সম্ভব হবে।

পেনশন কর্তৃপক্ষ গঠনের সাথে সাথে বেসরকারি পর্যায়ে নিয়োজিত সকল কর্মজীবী মানুষের জন্য একটি সুগঠিত, টেকসই ও বৈষম্যহীন সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে এর প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামো চূড়ান্ত করা হবে বলেও জানান তিনি।

এদিকে আরেক প্রশ্নে জবাবে প্রধানমন্ত্রী বলেন:সহানুভূতি দেখাতে গিয়ে যেখানে অপমান হতে হয় সেখানে যাবার কোনো ইচ্ছে নেই।বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে থাকার কোনো সুযোগ নেই।রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে এরই মধ্যে মিয়ানমারের সঙ্গে ৩টি চুক্তি হয়েছে। কিন্তু মিয়ানমার সে বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না। তবে প্রধানমন্ত্রীর প্রত্যাশা বাংলাদেশ রোহিঙ্গাদের বিষয়ে যে আন্তর্জাতিক জনমত সৃষ্টি করেছে সেজন্য আন্তর্জাতিক চাপের মুখে তাদের ফেরত নিবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য, ফকরুল ইমাম সম্পূরক প্রশ্নে, প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রাখেন, দেশের যে রাজনৈতিক অভিমান রয়েছে তা কিভাবে সমাধান হবে? প্রশ্নটি সম্পূরক না হলেও তার উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।দু’মেয়াদে আওয়ামী লীগ সরকার দেশের যোগাযোগ খাতে যে উন্নয়ন করেছে তা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পাটুরিয়া-দৌলতদিয়াতে ২য় পদ্মাসেতু তৈরির পরিকল্পনা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া