২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

বাংলাদেশে দূত পাল্টাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : নয় দেশে নিজেদের নিযুক্ত কূটনীতিকদের মধ্যে রদবদল আনতে চলেছে ভারত। তার মধ্যে ঢাকায় নিযুক্ত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে। আর তার জায়গায় ঢাকায় আসছেন বর্তমানে ‘আইসিসিআর’র ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস।

দিল্লির একটি সূত্র মতে, বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন রিভা গাঙ্গুলি দাস। তিনি এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগের অধীন ‘আইসিসিআর’র ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে নতুন পরিকল্পনা অনুসারে, বাংলাদেশে নিযুক্ত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে।

শ্রিংলা ২০১৬ সালের ১৫ জানুয়ারি ঢাকায় ভারতের ১৫তম হাইকমিশনার হিসেবে পঙ্কজ সরনের স্থলাভিষিক্ত হন।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন নাভতেজ স্বর্ণা। এই বছরের শেষে তার অবসর গ্রহণের কথা রয়েছে।

এদিকে চীনে গৌতম বাম্বাওয়ালের জায়গায় পরবর্তী ভারতীয় রাষ্ট্রদূত হতে পারেন বিক্রম মিসরি। তিনি বর্তমানে মিয়ানমারে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। আর মিসরির জায়গায় বদলি হতে পারেন ইরানে নিযুক্ত রাষ্ট্রদূত সৌরভ কুমার।

সব মিলিয়ে নয়টি দেশে নিযুক্ত কূটনীতিকদের মধ্যে রদবদল আনছে ভারত। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, চীন, জাপান, রাশিয়া, মিয়ানমার ও থাইল্যান্ড রয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া