১৭ই আগস্ট, ২০১৯ ইং | ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বিশ্বজুড়ে সাইবার হামলা: নর্থ কোরিয় হ্যাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ

ডেস্ক রিপাের্ট : ২০১৭ সালে বিশ্বজুড়ে ওয়ানাক্রাই ভাইরাস আক্রমণ, সনি কর্পোরেশন হ্যাক করার দায়ে কুখ্যাত হ্যাকারগ্রুপ লাজারুসের সদস্য নর্থ কোরিয় নাগরিক পার্ক জিন ইয়কের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে তার বিরুদ্ধে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

নর্থ কোরিয় হ্যাকাররা গোটা পৃথিবীকে সাইবার হামলার ঝুঁকিতে রেখেছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকের পেছনেও নর্থ কোরিয় হ্যাকাররা জড়িত বলে অভিযোগ আছে।

এ পরিস্থিতিতে ভবিষ্যৎ সাইবার আক্রমণকারীদের হুঁশিয়ার করতে সাইবার হামলার পেছনে দায়ীদের নামধাম প্রকাশ করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। এই পদক্ষেপের অংশ হিসেবে নর্থ কোরিয় এই নাগরিকের নাম-পরিচয় প্রকাশ ও নিষেধাজ্ঞা জারি করা হয়।

কী করেছিলো ?
নর্থ কোরিয়ার কুখ্যাত হ্যাকারগ্রুপ লাজারুসের সক্রিয় সদস্য পার্ক জিন ইয়ক। তাদের টার্গেট ছিলো মার্কিন নামকরা সব ব্যবসায়ী প্রতিষ্ঠান। ২০১৬ ও ২০১৭ সালে দায়ের করা অভিযোগ অনুযায়ী, মার্কিন প্রতিরক্ষা ব্যবসার সবচেয়ে নামকরা প্রতিষ্ঠান লকহিড মার্টিনে সাইবার হামলার ছক কষেছিলেন পার্কের দল। ২০১৪ সালের দিকে নর্থ কোরিয় হ্যাকারগ্রুপের বিষয়টি বেশি আলোচনায় আসে সনি’র সিনেমা নির্মাতা প্রতিষ্ঠান হ্যাক করার পর। কারণ সনি’র তৈরি করা ‘দ্য ইন্টারভিউ’ সিনেমায় নর্থ কোরিয় নেতা কিম জং উনকে নিয়ে চরম হাসিঠাট্টা করা হয়। ব্যস, সিনেমা মুক্তি না দিতে যুক্তরাষ্ট্রকে চিঠি পাঠায় নর্থ কোরিয়া। এরপরই সনিতে হানা দেয় নর্থ কোরিয় হ্যাকাররা। পার্ক ও সংশ্লিষ্টরা ফেসবুক, টুইটারসহ সামাজিক মাধ্যমে ভাইরাস ছড়ানোর লিংকের ফাঁদ পাতে। বিশেষ করে এই হ্যাকাররা ‘দ্য ইন্টারভিউ’ সিনেমা সংশ্লিষ্ট ব্যক্তিদের সামাজিক মাধ্যমে এসব লিংক দিয়ে ভাইরাস ছড়ায়। এসব গুরুতর অভিযোগের পর পার্ক ও তার সঙ্গে সংশ্লিষ্ট চীন ভিত্তিক প্রতিষ্ঠান চোসান এক্সপোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি ডিভিশনের সহকারি অ্যাটর্নি জেনারেল জন ডিমার্স বলেন,‘এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট নর্থ কোরিয়ার সরাসরি ইন্ধনে চালানো সাইবার হামলার পেছনে জড়িত কোন হ্যাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক ব্যবস্থা নিলো।’

তিনি আরও বলেন, ‘আগে আমরা চীন, রাশিয়া, ইরান সরকারের মদদ পাওয়া হ্যাকারদের বিরুদ্ধে অভিযোগ করেছি, আটক করেছি, জেলে পাঠিয়েছি। এবার এই তালিকায় নর্থ কোরিয়ার নামও যুক্ত হলো।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া