২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ডিএসইর ২৫ শতাংশ মালিকানা দুই চীনা প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার চীনা কনসোর্টিয়াম শেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। একই সাথে ডিএসইর ব্যাংক হিসাবে ৯৬২ কোটি টাকা জমা দিয়েছে চীনা কনসোটিয়াম।

মঙ্গলবার রাজধানীর প্যান পেসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে ডিএসইর পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

আজ ৪ সেপ্টেম্বর থেকে চীনা কনসোর্টিয়ামের পক্ষে ডিএসইর পরিচালক হলেন শেনজেন স্টক এক্সচেঞ্জের আইটি ম্যানেজমেন্ট বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল জি ওয়েনহাই।

সংবাদ সম্মেলনে বলা হয়, ডিমিউচ্যুয়ালাইজেশন এক্সচেঞ্জ রুলস অনুসারে চীনা দুই স্টক এক্সচেঞ্জের মনোনীত ওয়েনহাই ডিএসইর নতুন পরিচালক হিসাবে অন্তর্ভুক্ত হলেন।

ডিএসইর চেয়ারম্যান আবুল হাসেম বলেন, ‘পুঁজিবাজারের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। কারণ আজকের এই চুক্তির মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তর্জাতিক শেয়ার মার্কেটে পরিণত হতে যাচ্ছে। আজ সকালে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের বিও এ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে। এবং জোটটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সিটি ব্যাংকের মাধ্যমে শেয়ারের মূল্য বাবদ (৯৬২ কোটি টাকা) পরিশোধ করেছে।

ডিএসই

ডিএসইর নতুন পরিচালক জি ওয়েনহাই বলেন, আমরা ডিএসই’র আইটি সেক্টর নিয়ে কাজ করতে চাই। এই সেক্টরটি শক্তিশালী হলে সবার জন্যই উপকার হবে। তবে স্ট্র্যাটিজিক ম্যানেজমেন্ট শক্তিশালী না হওয়া পর্যন্ত চায়না বিনিয়োগকারীরা বিনিয়োগ করবে না বলেও জানান তিনি।

গত ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংক চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোটকে নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। কৌশলগত বিনিয়োগকারী হিসেবে গত ১৪ মে চীনা জোটের সঙ্গে চুক্তি সই করে ডিএসই। ওই চুক্তি অনুযায়ী, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা জোট ডিএসইর ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনেছে তারা। এজন্য প্রতিটি শেয়ারের বিপরীতে ২১ টাকা দরে মোট ৯৬২ কোটি টাকা পরিশোধ করেছে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোট। ডিএসইর শেয়ারের বিপরীতে চীনা জোটের দেওয়া অর্থ ডিএসইর সদস্য ব্রোকারদের ভাগ করে দেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
ফেব্রুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া