১৬ই জুন, ২০১৯ ইং | ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

Under The Blue Roof- সীমানার ওপারে বাংলা কবিতা

আন্তর্জাতিক ডেস্ক :  বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে বাংলা ভাষা। দেশের সীমানা পেরিয়ে এখন বিশ্বের অনেক নামী-দামি প্রকাশনা সংস্থা বের করছে বাংলা ভাষার অনূদিত বিভিন্ন গ্রন্থ। সম্প্রতি আমাজন প্রকাশ করেছে নতুন কবিতার বই ‘Under The Blue Roof’।

এই গ্রন্থে ৩৭ জন বাঙালি কবির প্রায় সাড়ে তিনশ কবিতা স্থান পেয়েছে। ৫৫০ পৃষ্ঠার ইংরেজি কবিতার এন্থলজি ‘Under The Blue Roof’ সম্পাদনা করেছেন কবি কাজী জহিরুল ইসলাম।

বলা যায়, এই প্রথমবারের মতো বাঙালি কবিদের এরকম একটি সংকলন প্রকাশ করলো আমাজন। বইটি পৃথিবীর যে কোনো জায়গা থেকে আমাজনে লগ ইন করে অর্ডার করা যাবে। বইটির গায়ে মুদ্রিত মূল্য ৩০ ডলার হলেও অনলাইনে কেনা যাচ্ছে মাত্র ২০ ডলারে। এই গ্রন্থটি প্রকাশের মধ্য দিয়ে বাঙালি কবিদের আন্তর্জাতিক বাজারে পদার্পন শুরু হল।

যাদের কবিতা এই এন্থলজিতে অন্তর্ভুক্ত হয়েছে তারা হলেন-শামীম আজাদ, মাহবুব হাসান, মাসুদ খান, কাজী জহিরুল ইসলাম, দিলারা হাফিজ, সুব্রত অগাস্টিন গোমেজ, মুজিব ইরম, মজনু শাহ, আবু সাঈদ ওবায়দুল্লাহ, সালেম সুলেরী, শাহ আলম দুলাল, শাকিল রিয়াজ, আবু জুবায়ের, আহমেদ জামিল, আহমেদ মূসা, অজিত পাত্র, একেএম আবদুল্লাহ, আলম সিদ্দিকী, অশোক কর, ফকির সেলিম, ফেরদৌস নাহার, লালন নূর, শিউলী জাহান, মোহাম্মদ নাসিরুল্লাহ, মনিজা রহমান, নাজমুন নাহার, কাজী আবরার জহির, রবিশঙ্কর মৈত্রী, রিপা নূর, রওনক আফরোজ, সাকিফ ইসলাম, শুক্লা গাঙ্গুলি, সুজন বড়ুয়া সাইম, উদয় শংকর দূর্জয়, ভায়লা সালিনা লিজা, জেবুন্নেসা জ্যোৎস্না এবং জাকির হোসেন।

এই গ্রন্থে অন্তর্ভুক্ত কবিরা সকলেই কোনো না কোনো কারণে বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন। কবিদের অনেকে নিজেই নিজের কবিতা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন। আবার কেউ কেউ সরাসরি ইংরেজিতেই লিখেছেন। অনুবাদ সাহায্য নিয়েছেন পেশাগত অনুবাদকের কাছ থেকে অনেকেই। বাংলা থেকে ইংরেজি অনুবাদে কবিদের সাহায্য করেছেন সিদ্দিক মাহমুদ, লুবনা ইয়াসমীন, ইমরান খান, ফখরুজ্জামান চৌধুরী, রুমা দিলরুবা আলম, ইফতেখার আহমেদ নাসির প্রমুখ।

প্রচ্ছদের জন্য নির্বাচিত ছবিটি শিল্পী রাগীব আহসানের একটি পেইন্টিং থেকে নেওয়া হয়েছে।

গ্রন্থটির সম্পাদক কবি কাজী জহিরুল ইসলাম বলেন, বইটি আমাজনে প্রকাশ করতে পেরে আমি খুবই আনন্দিত। পৃথিবীর যেকোনো জায়গা থেকে সংগ্রহ করতে আর কোনো বাঁধা থাকলো না। আমাদের উচিত ভাষার দেয়াল ভেঙে বেরিয়ে আসা, নইলে পৃথিবীর মানুষ জানতে পারবে না বাঙালি কবিরা কতো ভালো কবিতা লেখেন। যাত্রা শুরু হল, এখন থেকে এ জাতীয় এন্থলজিই শুধু নয়, বাঙালি কবিদের একক ইংরেজি কবিতার বই বের হবে। সাহস করে পাহাড়ে উঠতে শুরু করলে এক সময় ঠিকই মানুষ চূড়ায় পৌঁছে যায়, আমরা যাত্রা শুরু করেছি এবং আমার বিশ্বাস এক সময় ইংরেজি কবিতার ভাষাটি আমাদের নিয়ন্ত্রণের মধ্যে চলে আসবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া