adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার ট্যাক্স ফ্রি গাড়ির সুবিধা পাচ্ছে

ডেস্ক রিপাের্ট : গাড়ির ট্যাক্স ও ফিটনেস ফি মওকুফ করা হচ্ছে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের জন্য। এ সুযোগের আওতায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মৃত্যুবরণকারী যুদ্ধাহত/খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার স্ত্রীর নামে থাকা একটি সনদের বিপরীতে একটি গাড়ির ট্যাক্স ও ফিটনেস ফি দিতে হবে না। খুব শিগগির এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় সম্মতি দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের গাড়ির রোড ট্যাক্স ও ফিটনেস ফি মওকুফ করার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের মতামত চেয়ে একটি প্রস্তাব পাঠায়।

প্রস্তাবে বলা হয়, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মৃত্যুবরণকারী যুদ্ধাহত/খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার স্ত্রীর নামে থাকা একটি সনদের বিপরীতে রেজিস্ট্রেশনকৃত একটি গাড়ির ট্যাক্স মওকুফের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনসাপেক্ষে ‘মোটর ভেহিকেল রুলস ১৯৬৬ এর ২৩(৯) উপ-বিধি’ অনুযায়ী অফিসিয়াল গেজেট নোটিফিকেশনের মাধ্যমে রোড ট্যাক্স মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বিদ্যমান আইনে মোটরযানের ফিটনেস ফি মওকুফের কোনো সুযোগ নেই। তবে প্রাক্তন যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও সড়ক পরিবহন বিভাগের (বর্তমানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) স্মারক নং-এমডিআরটি/১এ-১/৮৫(অংশ-২)-২৪ তারিখ-০৬-০২-১৯৮৬ অনুযায়ী বাংলাদেশ রেড ক্রিসেন্টের গাড়িগুলো সমাজসেবা কাজে নিয়োজিত থাকার কারণে এসব গাড়ির ফিটনেস ফি বিশেষ ক্ষেত্র বিবেচনা করে মওকুফ করা হয়েছে। সে বিবেচনায় মহান স্বাধীনতাযুদ্ধের চিহ্ন বহনকারী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের গাড়ির রোড ট্যাক্স ও ফিটনেস ফি মওকুফ করা সমীচীন হবে।

সূত্র জানায়, এই বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৮ আগস্ট তার মতামতে উল্লেখ করেছেন, মুক্তিযোদ্ধাদের নানাভাবে অনেক সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। সেগুলোকে আরো বিস্তৃত করার কোনো প্রয়োজন নেই। যেখানেই কোনো ভাতা দেওয়ার ব্যবস্থা আছে সেখানেই আমরা তা সময়ে সময়ে পুনর্বিবেচনা করি। যাই হোক, ৩ নং অনুচ্ছেদের প্রস্তাবিত সুযোগটি একটি নির্দিষ্ট সংখ্যক মুক্তিযোদ্ধা বা তাদের উত্তরাধিকারীর মধ্যে সীমিত থাকবে বিবেচনা করে সেটি অনুমোদন করা যেতে পারে।

এই বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘অর্থমন্ত্রীর মতামতসহ আমরা এই বিষয়টি যোগাযোগ মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। এখন তাদের দায়িত্ব হচ্ছে এই সুযোগ দেওয়ার আগে একটি গাইডলাইন প্রণয়ন করা, যাতে এই সুবিধার কোনো অপব্যবহার না হয়। এই গাইডলাইন তৈরিতে তারা আমাদেরও পরামর্শ নিতে পারে।’

বিআরটিএ’র সূত্র জানায়, শুধু ২৪০০ সিসি নিচের গাড়ির ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে। আর এ ধরনের সুবিধা দেওয়ার আগে অবশ্যই একটি গাইডলাইন তৈরি করা হবে। আইন মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে এ সংক্রান্ত একটি গেজেট খুব শিগগিরই প্রকাশ করা হতে পারে।

জানা গেছে, বর্তমানে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। উল্লেখ্য, সিসি প্রকারভেদে একটি গাড়ির জন্য প্রতিবছর একজন গাড়ির মালিককে রোড ট্যাক্স ও ফিটনেস বাবদ ২৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা সরকারকে কর হিসেবে দিতে হয়। -রাইজিংবিডি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া