adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পগবাকে বার্সেলােনায় যাওয়ার পরামর্শ মরিনহোর!

স্পাের্টস ডেস্ক : ক্লাব ছাড়তে হলে, পছন্দের ক্লাবে যোগ দিতে হলে, নিজের ইচ্ছার কথাটা তো সরাসরি জানাতে হবে ক্লাবকে। লিখিতভাবে চাইতে হবে ক্লাব ছাড়ার অনুমতি। বাধ্য হয়ে পল পগবাকে সেই পরামর্শই দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। ইউনিাইটেডের পর্তুগিজ কোচ ফরাসি মিডফিল্ডারকে স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, ‘ক্লাব ছাড়তে চাইলে দলবদলের অনুমিত চাও।’ এর মাধ্যমে মরিনহো যেন পগবার জন্য বার্সেলোনায় যাওয়ার দরজাটাই খুলে দিলেন।

মরিনহো খুব করে চেয়েছিলেন তিক্ততা ভুলে পগবার সঙ্গে সম্পর্কটা নতুন করে গড়তে। ফরাসি মিডফিল্ডারকে সুখী করতে বিশেষ একটা উদ্যোগও নিয়েছেন তিনি। পগবাকে করতে চাইছেন অধিনায়ক। তার মহড়া শুরুও করে দিয়েছেন মরিনহো। গত শনিবার লেস্টার সিটির বিপক্ষে লিগের প্রথম ম্যাচে পগবার বাহুতেই জড়িয়ে দিয়েছিলেন অধিনায়কত্বের আর্মব্র্যান্ড। আগামী রোববার ব্রাইটনের বিপক্ষে ম্যাচেও পগবাকেই অধিনায়ক করার ঘোষণা দিয়েছেন তিনি।

কিন্তু কোচ মরিনহোর এই ‘অধিনায়ক টোপ’ পগবাকে খুশি করতে পারছে না। ফরাসি মিডফিল্ডার বরং ইউনাইটেড ছেড়ে বার্সেলোনায় যোগ দিতে মরিয়া। ইংল্যান্ডের গণমাধ্যমের খবর, এরই মধ্যে বার্সেলোনার প্রস্তাব নাকি গ্রহণও করেছেন পগবার এজেন্ট মিনো রাইওলা। ২৫ বছর বয়সী পগবার জন্য রাইওলার কাছে দেওয়া বার্সেলোনার প্রস্তাবের অঙ্কটা নাকি ৮৯.৫ মিলিয়ন পাউন্ড বা ১০০ মিলিয়ন ইউরোর।

পগবার রাজি হওয়ার মানে একটাই। তার বার্সেলোনায় যাওয়ার পথে বাধা শুধু ক্লাব ইউনাইটেড। সেই বাধা দূর করতেই পগবাকে ক্লাবের কাছে দলবদলের অনুমতি চাওয়ার পরামর্শ দিয়েছেন মরিনহো। ইংল্যান্ডের ট্যাবলয়ে পত্রিকা ‘দ্য সান’ দিয়েছে এই খবর।

২০১৬ সালে মরিনহোই জুভেন্টাসকে থেকে তৎকালীন রেকর্ড ১০৫ মিলিয়ন ইউরোয় পগবাকে ইউনাইটেডে নিয়ে আসেন। শুরুতে পগবার সঙ্গে মরিনহোর সম্পর্কটাও ছিল মধুর। কিন্তু গত মৌসুমে মধুর সেই সম্পর্কটা রূপ নেয় তিক্ততায়। চোট আর অফফর্মের কারণে কোচ মরিনহো পগবার উপর এতোটাই চটেন যে, তাকে বেঞ্চে বসিয়ে রাখার সাহসও দেখান। কিন্তু কোচের সেই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি পগবা। তা নিয়ে কোচের সঙ্গে রীতিমতো ঝগড়াও করেন।

যার ফলে গত জানুয়ারিতেই ক্লাব বদলের উদ্যোগ নিয়েছিলেন পগবা। নিজে থেকে বেশ কয়েকটি ক্লাবের সঙ্গে যোগাযোগও করেন বলেই খবর। কোচ মরিনহোও পগবাকে বিক্রি করতে রাজি ছিলেন। কিন্তু ক্লাব ইউনাইটেড কিছুতেই পগবা নামের ‘সোনার ডিম পাড়া হাস’ বিক্রি করতে রাজি নয়।

একদিকে ক্লাবের চাপ। অন্যদিকে বিশ্বকাপে পগবার দুর্দান্ত পারফরম্যান্স। ফ্রান্সকে বিশ্ব চ্যাম্পিয়ন করতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। দুইয়ে মিলে মরিনহোও মত পাল্টে পগবাকে ধরে রাখার সিদ্ধান্ত নেন। পরিকল্পনা করেন পগবাকে সুখী করার। কিন্তু পগবা গত শনিবার লেস্টার সিটির ম্যাচ শেষে বিস্ফোরক এক মন্তব্য করে তিক্ততার সলতেটা যেন নতুন করে জ্বালিয়ে দিয়েছেন। স্পষ্ট করেই বুঝিয়ে দিয়েছেন ইউনাইটেডে সুখী নন তিনি। তার মনের দরজায় এখন বার্সেলোনা। গণামাধ্যমের খবর, বার্সেলোনাকে হৃদয়ে গেথে ফেলেছেন পগবা।

শনিবারের ওই বিস্ফোরক মন্তব্যের পর মরিনহোও বুঝে গেছেন, তিক্ততার সম্পর্কটা আর জোড়া লাগবে না। কাজেই যে যেতে চায়, তাকে যেতে দেওয়াই ভালো। মন উঠে যাওয়া কাউকে বেধে রাখার চেষ্টা বৃথা। তাই তিনি সরাসরিই পগবাকে পরামর্শ দিয়েছেন ক্লাব কর্তাদের কাছে দলবদলের আবেদন করার।

পগবাকে দেওয়া মরিনহোর এই পরামর্শে বার্সেলোনাও নিশ্চয় খুব খুশি। হয়তো ক্লাবের চেয়েও বেশি খুশি লিওনেল মেসি। বার্সেলোনা যে পগবার দিকে হাত বাড়িয়েছে অধিনায়ক মেসির চাওয়ার ভিত্তিতেই। গত এক বছরে দু’হাতে টাকা ঢেলে এক গাধা নতুন খেলোয়াড় কিনেছে বার্সেলোনা। একের পর এক খেলোয়াড় কেনার দৌড়ে কাতালন ক্লাবটির শেষ টার্গেট একজন বিশ্বমানের মিডফিল্ডার। যিনি হবেন বর্ষিয়ান মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার যোগ্য বিকল্প।

তো নিজেদের এই লক্ষ্য পূরণে মেসির চোখ পড়ে পগবার উপরে। তিনি সরাসরিই ক্লাব কর্তাদের জানিয়ে দেন পগবাকে দলে চাই তার। ব্যস, বার্সেলোনার কর্তারাও ছোটেন পগবার পেছনে। আর পগবাও বার্সেলোনার প্রস্তাব পেয়ে এক পায়ে রাজি হয়ে যান। কিন্তু তার ক্লাব ইউনাইটেড সবিনয়ে ফিরে দিয়েছে বার্সেলোনার প্রস্তাব। ‘পগবাকে বিক্রি করব না’ দাবি করে ইউনাইটেড অদ্ভুত একটা শর্তও জুড়ে দেয়। এক পগবার বিনিময়ে দাবি করে বসে বার্সেলোনার দুই তারকা উসমানে ডেম্বেলে ও ইভান রাকিতিচকে।

উদ্ভট এই শর্তের মানে বুঝে পগবার আশা বার্সেলোনা ছেড়েই দিয়েছিল বলে খবর। কিন্তু পগবা নিজেই আবার আশাবাদী করে তুলেছে বার্সেলোনাকে। হৃদয়ে আঁকিয়ে ফেলা বার্সেলোনায় যোগ দেওয়ার স্বপ্নটাকে বাস্তবায়ন করতে পগবা এবার নিশ্চয় ক্লাবের কাছে দলবদলের অনুমতিও চাইবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া