adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচকের উত্থানেও লেনদেন কমেছে

ডেস্ক রিপাের্ট : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের ব্যাপক উত্থানেও পুঁজিবাজারের সার্বিক লেনদেন কমেছে। দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে প্রায় ৬৮ কোটি টাকা। কিন্তু এ সময় সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৯.৭২ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৩১.২৬ পয়েন্ট। এসময় সিএসইতে ২২ কোটি ৯৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮টি, দর কমেছে ১৩০টির ও দর অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৭ কোটি ২২ লাখ ২৫ হাজার ৩৭২টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ১৯ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৪৮ কোটি ২২ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন কমছে ৬৮ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৯.৭২ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৪০৮.৪৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। অপরদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৪.৪৩ পয়েন্ট ও ১৬.৪৭ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। দিনশেষে কোম্পানিটির ২৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, কোম্পানিটির ২৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে হামিদ ফেব্রিকস।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- শেফার্ড ইন্ডাস্ট্রিজ, একটিভ ফাইন কেমিক্যাল, ইউনাইটেড পাওয়ার, ড্রাগন সুয়েটার, কেডিএস এক্সসরিজ, বসুন্ধরা পেপার মিলস ও সায়হাম টেক্সটাইল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, দর কমেছে ১০০টির ও দর অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৩১.২৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে হামিদ ফেব্রিকস। কোম্পানিটির ২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া