২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ফুটবলে হার দিয়ে বাংলাদেশের এশিয়া কাপ শুরু

নিজস্ব প্রতিবেদক : এশিয়ান গেমসে উজবেকিস্তানের বিপক্ষে বাংলাদেশের গল্পটা আর বদলাল না। আগের দুই এশিয়াডের মতো ইন্দোনেশিয়াতেও লিখা হলো একই গল্প। উজবেকদের বিপক্ষে জেমি ডের শিষ্যরা ০-৩ গোলের হার দিয়েই শুরু করল এবারকার এশিয়াড মিশন। গেল দুই আসরেই এই উজবেকিস্তানের বিপক্ষে ০-৩ গোলে হেরেছিল বাংলাদেশ। এশিয়াডে খেলে থাকে মূলত অনূর্ধ্ব-২৩ দল। সিনিয়র জাতীয় দলও উজবেকিস্তানের বিপক্ষে কখনো জয় তো দূরে থাক ড্রও করতেও পারেনি। তিনবারের দেখায় হেরেছে তিনটিতেই।

এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ১৮ আগস্ট। তবে ফুটবল ইভেন্ট দিয়ে আসর শুরু হয়ে গেছে আগেই। ১০ আগস্ট শুরু হয় ফুটবল ইভেন্ট। সোমবার শুরু হলো ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের মিশন। জাকার্তা থেকে ৪৭ কিলোমিটার দূরের শহর সিবিনংয়ের পাকান সারি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ৩টায় শুরু হয় খেলা। প্রথমার্ধে এক গোল হজমের পর দ্বিতীয়ার্ধে আরো দুই গোল হজম করে জামাল ভূইয়ারা।

এশিয়ান গেমসে ফুটবল ইভেন্ট নিয়ে আসলে বড় কোনো প্রত্যাশা নেই কারো। সেপ্টেম্বরে ঘরের মাঠে সাফ ফুটবল। এই আসরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাফে ভালো করাই বরং লক্ষ্য টিম বাংলাদেশের। তবে এশিয়াডের আগে প্রস্তুতি খারাপ ছিল না জামাল ভূইয়াদের। কাতার ও দক্ষিণ কোরিয়ায় কন্ডিশন ক্যাম্প করেছে, খেলেছে প্রস্তুতি ম্যাচও। বিশ্ববিদ্যালয় দল হলেও কোরিয়ায় শেষ দুটি প্রস্তুতি ম্যাচে জয় নিয়েই এদিন মাঠে নামে বাংলাদেশ। আর আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের কোচ হিসেবে অভিষেকের দিনে জেমি ডে জয় আশা না করলেও লড়াই করার প্রত্যয়ের কথা শুনিয়েছিলেন।

কিন্তু লড়াই তো দূরে থাক, সারাক্ষণ রক্ষণ সামলেই ৯০ মিনিট পার করতে হয়েছে টুটুল, রহমতদের। ম্যাচের ২৩ মিনিটে বাংলাদেশের জালে প্রথম বল প্রবেশ করায় উজবেকিস্তান। ইউরিনবোয়েভ জাবিখিলো গোলটি করেন। প্রথমার্ধে ওই একটি গোলই। কিন্তু দ্বিতীয়ার্ধে ৯ মিনিটের ব্যবধানে পর পর দুই গোল করে উজবেকরা ব্যবধান ০-৩ করে ফেলে। ৫৭ মিনিটে খামদামোভ দস্তোনবেক এবং ৬৬ মিনিটে আলিবায়েক ইকরোমজন গোল করে।

পুরো ম্যাচে বাংলাদেশের গোলরক্ষককে পার করতে হয়েছে ব্যস্ত সময়। উজবেকরা বাংলাদেশের পোস্টে ১১ বার শট নিয়েছে। বিপরীতে অন টার্গেটে জাফর-সাদরা একবারও শট নিতে পারেনি। ৭৩ শতাংশ বল নিজেদের দখলে রেখে খেলেছে উজবেকরা। ম্যাচের চিত্রটা এখানেই স্পস্ট।

বাংলাদেশ গ্রুপে তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে থাইল্যান্ডের বিপক্ষে। বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ম্যাচটি। রোববার কাতারের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ লাল-সবুজের প্রতিনিধিদের।

বাংলাদেশের শুরুর একাদশ : আশরাফুল ইসলাম রানা (গোলরক্ষক), রহমত মিয়া, জামাল ভূইয়া, টুটুল হোসেন বাদশা, তপু বর্মন, মাহবুবুর রহমান, আতিকুর রহমান ফাহাদ, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি, বিশ্বনাথ ঘোষ, বিপলু আহমেদ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া