adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিরোধের ডাক বি চৌধুরী, ড. কামাল, মান্না, মির্জা ফখরুলের

ডেস্ক রিপাের্ট : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার জন্য সরকারের সমালোচনা করে তার প্রতিবাদে দেশবাসীকে সোচ্চার হতে আহ্বান জানালেন বিরোধী এক দল রাজনীতিক।

‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’ ব্যানারে এক অনুষ্ঠানে এই রাজনীতিকদের মধ্যে গণফোরাম সভাপতি কামাল হোসেন, বিকল্প ধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বক্তব্য রাখেন।

জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অধ্যাপক আসিফ নজরুলের পরিচালনায় এই সমাবেশে সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, নাগরিক ঐক্যের এস এম আকরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির আবদুল মালেক রতন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুর, জাতীয় মুক্তি কাউন্সিলের ফয়জুল হাকিম লালা, জাতীয় ঐক্য প্রক্রিয়ার মোস্তফা আমিনও বক্তব্য রাখেন।

বিকল্পধারার আবদুল মান্নান, গণফোরামের সুব্রত চৌধুরী, বিএনপির আবদুস সালামও ছিলেন জাতীয় প্রেস ক্লাবের এই অনুষ্ঠানে।

শিক্ষার্থীদের উপর নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদে ডাকা এই সভায় বি চৌধুরী ও ফখরুল বক্তৃতা দিয়ে চলে যাওয়ার পর যোগ দিয়েছিলেন কামাল হোসেন।

তিনি বলেন, “দেশে অসুস্থ শাসন ব্যবস্থা চলছে। শিক্ষার্থীদের বিরুদ্ধে আজকে গুণ্ডা লেলিয়ে দেওয়া হয়েছে। যারা লাঠি-সোঁটা নিয়ে নিরীহ ছাত্র-ছাত্রী ও নিরীহ মানুষের উপর হামলা করে যাচ্ছে, তাদেরকে আমরা গুণ্ডা ছাড়া আর কোনোভাবে চিহ্নিত করতে পারি না।

“দেশে গণতন্ত্র নাই, আছে গুণ্ডাতন্ত্র। আমি স্পষ্টভাষায় বলতে চাই, গুণ্ডামুক্ত বাংলাদেশ চাই আমরা। এই গুণ্ডাদেরকে কারা লেলিয়ে দিয়েছে, তাদের চিহ্নিত করুন। গুণ্ডাদের থেকে এদেশ মুক্ত হোক, আমার জীবনের বিনিময় হলেও হোক। আমি গুণ্ডাতন্ত্রের মধ্যে বেঁচে থাকতে চাই না।”

বি চৌধুরী বলেন, “শিক্ষার্থীদের উপর সরকারি দলের গুণ্ডারা আক্রমণ করছে, এটা আমাদের জন্য খুবই লজ্জার। শিক্ষার্থীরা বলছে, ‘উই ওয়ান্ট জাস্টিস’। প্রতিটি পদক্ষেপ যখন জাস্টিসের বদলে অন্যায় হয়ে যাচ্ছে, অবিচার যখন আইন হয়ে যায়, রুখে দাঁড়ানো তখন কর্তব্য হয়ে পড়ে।

“আমরা সবাই মিলে যদি এর প্রতিবাদ না করি, এক কণ্ঠে যদি কথা না বলি, তাহলে মনে হয় না এই সরকার বুঝবে। এই সরকার বোঝার মতো সরকার নয়। কারণ তাদের মূল শক্তি ইনজাস্টিসের ভিত্তিতে।”

বি চৌধুরী বলেন, “আমরা প্রতিবাদ করবোই। আমার সন্তানদের হত্যা করার অধিকার কারও নাই, গুণ্ডাদের নাই, পুলিশের নাই এবং এই সরকারেরও নাই। এটা তাদের উপলব্ধি করতে হবে।

“পরিবর্তন আনতেই হবে। শুভ পরিবর্তন আমরা চাই। এমন পরিবর্তন আনতে হবে যে পরিবর্তন সম্পূর্ণ আলাদা। আমরা শুভ পরিবর্তনের জন্য আহ্বান জানাচ্ছি, সেখানে আমরা একসঙ্গে দাঁড়াব।”

শোকাবহ অগাস্ট মাসে শিক্ষার্থীদের উপর ‘গুণ্ডাদের’ হামলার ঘটনা ঘটিয়ে ‘বঙ্গবন্ধুকে অপমান’ করা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্য কামাল হোসেন।

আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেপ্তার এবং গণমাধ্যমকর্মীদের উপর হামলার নিন্দাও জানান প্রবীণ এই আইনজীবী।

বিএনপি মহাসচিব ফখরুল বলেন, “আমাদের এখন একমাত্র দায়িত্ব ও কর্তব্য হচ্ছে, সকলে ঐক্যবদ্ধ হয়ে সম্মিলিত হয়ে এই ভয়াবহ দানবের হাত থেকে দেশকে রক্ষা করা, আমাদের অর্জিত সম্পদগুলোকে রক্ষা করা।”

শিক্ষার্থীদের আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “একটি ব্যানার আমাকে আকৃষ্ট করেছে। সেটা হল, একটা রাস্তা বন্ধ, সেখানে একটা বোর্ড লাগানো হয়েছে- ‘রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামতের কাজ চলছে’। ছেলে-মেয়েরা আমরাদেরকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে এখন রাষ্ট্রের মেরামত প্রয়োজন।

“শিক্ষার্থীদের এই সমস্যা কোনো বিচ্ছিন্ন সমস্যা নয়। এটা হচ্ছে, এই রাষ্ট্র যে ব্যর্থ হচ্ছে প্রতি জায়গায়, প্রতি মুহুর্তে, তারই সমস্যা। আমরা স্পষ্ট করে বলতে চাই, আমরা এদেশের ছেলে-মেয়েদের সঙ্গে আছি, এদেশের মানুষের সঙ্গে আমরা আছি, আমরা মানুষের জন্য রাজনীতি করি। আমরা সকলে ঐক্যবদ্ধ হব এবং ঐক্যবদ্ধ হয়েই এই যে দানব, সেই দানবকে সরাতে পারব।”

নাগরিক ঐক্যের মান্না বলেন, “আজকে শপথ নেওয়ার দিন। আমরা এই রাষ্ট্রকে মেরামত করতে চাই। যেরকম মেরামত আমাদের শিশু-কিশোর শিক্ষার্থীরা চাইছে।

“আমরা কি পারি? অবশ্যই পারি।”

প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতি ইঙ্গিত করে মান্না বলেন, “পরশুদিন উনি (প্রধানমন্ত্রী) বক্তৃতায় বললেন, এই আন্দোলনের মধ্যে তৃতীয় পক্ষের হাত দেখছি। তৃতীয় পক্ষ কে? মানে যারা আন্দোলন করছে, তারা একটা পক্ষ, উনি এবং সরকার আরেকটা পক্ষ।

“আমি একদিন টেলিভিশনে দেখলাম, একজন মা একটা কাঁঠাল নিয়ে তা ভেঙে একটা একটা করে কোয়া কিশোরদের হাতে হাতে দিচ্ছেন। এর চাইতে বড় তৃতীয় পক্ষ আমি তো দেখছি না। তৃতীয় পক্ষ বলতে অন্য কোনো পক্ষ নাই।

“কাল মার্কস বলেছিলেন, ‘উনারা ভূত দেখছে, সমাজতন্ত্রের ভূত’। আর বাংলাদেশে দেখি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূত দেখছেন ক্ষমতা থেকে পড়ে যাওয়ার ভূত। যখন-তখন পড়ে যেতে পারেন- এরকম ভয় পেয়ে উনি ছায়াকে কায়া মনে করছেন, কায়াকে ছায়া মনে করছেন।”

অনুষ্ঠানে ‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’র পক্ষ থেকে গণপরিবহনের নৈরাজ্য বন্ধে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে ৯ দফা দাবি তুলে ধরা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া