adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় কুমিরকে নজরে রাখবে ড্রোন

ডেস্ক রিপাের্ট : মানুষের জীবনের ঝুঁকি কমানোর লক্ষ্যে অস্ট্রেলিয়ায় কুমিরের গতিবিধি পর্যবেক্ষণে ড্রোনের ব্যবহার শুরু করতে যাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। শুক্রবার অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ এই ঘোষণা দেয়।

মানুষ সাধারণত যেসব জায়গায় সাঁতার কেটে থাকেন সেসব স্থানে শীঘ্রই কুমিরের গতিবিধি পর্যবেক্ষণে এই প্রযুক্তির ব্যবহার শুরু করবে কুইন্সল্যান্ড প্রদেশের লাইফগার্ড। এর আগে হাঙ্গরের গতিবিধি পর্যবেক্ষণে এই প্রযুক্তি কার্যকর ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

বর্তমানে বিশেষভাবে কাজে লাগানো ড্রোনগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে হাঙ্গর শনাক্তকরণ ও এর বিষয়ে খবর দেওয়ার কাজে ব্যবহার করা হয়।

এই পদক্ষেপের মাধ্যমে তিন বছর ধরে কুইন্সল্যান্ড প্রদেশে জরিপ চালিয়ে অঞ্চলটির প্রাণীর সংখ্যা বের করে কুমির হামলার ঝুঁকি কমানোর দিকে আরেক ধাপ এগোচ্ছে অস্ট্রেলিয়া।

প্রাথমিক ধারণা অনুযায়ী কুইন্সল্যান্ডের বিভিন্ন অঞ্চলে কুমিরের সংখ্যা ভিন্ন। প্রদেশটিতে কুমিরের প্রাথমিক সংখ্যা প্রতি কিলোমিটারে একটির কম। আর সীমান্তবর্তী উত্তরাঞ্চলে প্রতি কিলোমিটারে কুমিরের সংখ্যা প্রায় পাঁচ থেকে ১০টি।

২০১৭ সালে ৮৪টি কুমির সরিয়েছেন কুইন্সল্যান্ডের বন্যপ্রাণী সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর পাশাপাশি মানুষের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ অন্যান্য প্রাণীও সরিয়েছে তারা।

অনেক প্রাণীকে গুলি করে হত্যাও করা হয়েছে। কর্তৃপক্ষ জানায়, যখন দরকার পড়ে তখনই কেবল এমন পদক্ষেপ নেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া