১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

রিয়াল মাদ্রিদে রোনালদোর জায়গায় নেইমারসহ ১০ বিকল্প

স্পাের্টস ডেস্ক : যে ক্লাব থেকে নিজেকে সর্বকালের সেরা করে তুলেছিলেন, সেই রিয়াল মাদ্রিদ ছেড়ে নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। স্পেন ছেড়ে এবার রোমান সাম্রাজ্য দখলের অভিযানে পর্তুগিজ তারকা।

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে এসে গত নয় মৌসুমে ৪৩৮ ম্যাচে মোট ৪৫১ গোল করেছেন রোনালদো। তার সময়ে দুটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতে লস ব্লাঙ্কোসরা। টানা তিনবার রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জেতার পেছনেও তার ভূমিকা অনেক।

বেশ কয়েক বছর ধরে লা লিগার মূল আকর্ষণ ছিল মেসি-রোনালদোর দ্বৈরথ। সিআর সেভেনের দলবদলের পর জনপ্রিয় স্প্যানিশ ফুটবল টুর্নামেন্ট কি অনেকটাই ম্লান হয়ে যাবে? তার ভক্ত সংখ্যায় কি ভাঁটা পড়বে? আছে এমন প্রশ্ন। তবে তিনি চলে যাওয়ায় সবচেয়ে বড় প্রশ্ন, রিয়ালে তার জায়গা কে পূরণ করবেন?

স্প্যানিশ ও আন্তর্জাতিক মিডিয়ার খবর অনুযায়ী রোনালদো জায়গা পূরণ করতে একাধিক ফুটবলারের দিকে নজর দিয়েছে রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ছাড়ার পর যে নেইমারকে নিয়ে গুঞ্জন চলছে, সেই নেইমারসহ ১০ বিকল্প নিয়ে এগোচ্ছে রিয়াল।

নেইমার
নেইমারের প্রতি অনেকদিন ধরেই দৃষ্টি দিয়ে আছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ। রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সা ছেড়ে পিএসজিতে যাওয়ার পর সেখান থেকে নেইমারকে ফেরাতে একাধিকবার চেষ্টা করেছেন পেরেজ। সেই চেষ্টা এখনও অব্যাহত। তাকে অবশ্য খুব সহজে পাবে না রিয়াল। তবে শেষ পর্যন্ত রিয়ালে আসলে রোনালদোর জায়গাই নেবেন ৭ বছরের জুনিয়র নেইমার।

কাইলিয়ান এমবাপে
বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ তরুণ খেলোয়াড়দের একজন নেইমারের বর্তমান ক্লাব সতীর্থ কাইলিয়ান এমবাপে। বছরের ১৯’র এই তরুণ গত বছরই বিশাল অঙ্কের ট্রান্সফার ফি’তে মোনাকো থেকে পিএসজিতে এসেছেন। অনেকদিন ধরেই রিয়ালের চিন্তায় আছেন ফরাসি ফরোয়ার্ড। তাকে দলে নিতে ৩০০ মিলিয়ন ইউরো খরচ হতে পারে রিয়ালের। তবে ক্লাব ও বিশ্লেষকদের মত, বয়স বিবেচনায় রোনালদোর আদর্শ বিকল্প হবেন এমবাপেই।

এডেন হ্যাজার্ড
নিজের আদর্শ জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদ ছাড়লেও সেখানে আসতে রাজি এডেন হ্যাজার্ড। গত ছয় মৌসুম ধরে চেলসিতে আছেন বেলজিয়ান তারকা। রিয়াল মাদ্রিদে খেলার স্বপ্ন পূরণে এবারের দলবদল তার জন্যে একটা সুযোগ। বিশ্বকাপ জিততে না পারলেও হ্যাজার্ডের রিয়াল যাত্রা কঠিন হবে বলে হয় না।

রবার্ট লেভানডোভস্কি
রিয়ালের এজেন্ডায় বহুদিন ধরেই আছেন রবার্ট লেভানডোভস্কি। তিনি নিজেও বায়ার্ন মিউনিখ ছাড়তে চান। পোল্যান্ড তারকার এজেন্টের সঙ্গে এর আগে কথাও বলেছে রিয়াল প্রতিনিধিরা। তবে বয়সটাই দুপক্ষের মধ্যে বাধা। ৩০ বছরে পা দেয়া লেভানডোভস্কি তাই রাডারের পুরোটাতে নেই। তবে দলবদলের বাজারে অপ্রত্যাশিত কিছু ঘটেও যেতে পারে।

মাউরো ইকার্দি
করিম বেনজেমা ক্লাব ছেড়ে গেলে ফরোয়ার্ডে আরও একটি জায়গা ফাঁকা হয়ে যাবে। যদিও বেনজেমা ইস্যুর আগেও মাউরো ইকার্দির জন্য দু’একবার ঘণ্টা বাজিয়েছে রিয়াল। ১১০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজে থাকা ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকাকে রোনালদোর বিকল্প না ভাবলেও বেনজেমার শূন্যস্থান পূরণে ভাবছে রিয়াল।

হ্যারি কেন
অল্প সময়ের জন্য হলেও হ্যারি কেনকে নজরে রেখেছিল রিয়াল। সম্প্রতি টটেনহ্যামে নতুন চুক্তি করেছেন। চলতি মৌসুমেই আবার নতুন স্টেডিয়াম খুলবে টটেনহ্যাম। চুক্তির পর সেই স্টেডিয়ামে ট্রফি জেতার স্বপ্নের কথা বলেছেন কেন। কিন্তু ২৪ বছরের ইংলিশ তারকা চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত টপ স্কোরার (৬ গোল)। ফলে বিশ্বকাপ পারফরম্যান্সের পর রিয়ালের দৃষ্টি যে তার দিকে আবার ফিরবে না সেটা বলা মুশকিল।

মোহামেদ সালাহ
হ্যারি কেনের মতো সম্প্রতি লিভারপুলে নতুন চুক্তি করেছেন মোহামেদ সালাহও। ইনজুরির কারণে বিশ্বকাপে আলো ছড়াতে না পারলেও চুক্তির পর বলেছেন অ্যানফিল্ডে সুখেই আছেন মিশরীয় সুপারস্টার। তবে রোনালদো চলে যাওয়ায় ২৬ বছরের ‘মিশরীয় মেসি’ও হতে পারেন লস ব্লাঙ্কোসদের ভবিষ্যত তারকা।

পাওলো দিবালা
নতুন মৌসুমে জুভেন্টাসে রোনালদোর সঙ্গে জুটি বেধেই মাঠে নামবেন পাওলো দিবালা। কোনভাবেই ২৪ বছরের আর্জেন্টাইন তরুণকে বিক্রি করতে চায় না জুভরা। রোনালদোকে কেনার অর্থ যোগাতে আরেক আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েনকে বিক্রি করতে চাইলেও সিআর সেভেনের পাশে দিবালাকে নিয়েই ‘তুরিনের বুড়িদের’ ভবিষ্যত পরিকল্পনা।

সার্গেজ মিলিনকোভিচ-সেভিচ
সার্বিয়ার সাবেক ফুটবলার নিকোলা মিলিনকোভিচের ছেলে সার্গেজ মিলিনকোভিচ-সেভিচ। বাবা মিলিনকোভিচ লেইডা কাতালুনিয়ায় খেলার সময় স্পেনেই তার জন্ম। লাসিও’র হয়ে ইতালিয়ান লিগে দুর্দান্ত পারফর্ম করার পর রিয়ালসহ ইউরোপের অনেক বড় বড় ক্লাবের নজরে তিনি। নজরে থাকলেও রোনালদোর পরিবর্তে এই গ্রীষ্মে সান্তিয়াগো বার্নাব্যুতে তার যাওয়ার সম্ভাবনা কম। তবে ২৩ বছরের এই তরুণের উজ্জ্বল ভবিষ্যতই দেখছেন ফুটবল বিশ্লেষকরা।

ক্রিস্টিয়ান পুলিসিচ
১৯ বছরের মার্কিন তরুণ রিয়ালে খেলার ব্যাপারে নিজের ইচ্ছার কথা কখনোই গোপন রাখেননি। ছোটবেলা থেকেই রিয়াল সমর্থক বলে জানান দিয়েছেন অনেকবার। বরুসিয়া ডর্টমুন্ডের আক্রমণভাগের এই ফুটবলার মাঠের যেকোনো পজিসনে খেলতে পারেন। তার কোয়ালিটি সম্পর্কেও জানা আছে রিয়ালের।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া