২০শে জুলাই, ২০১৮ ইং | ৫ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

সংসদ নির্বাচনের তফসিল ঘােষণা অক্টোবরের শেষে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের অক্টোবরের শেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন, নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, তফসিল ঘোষণার পূর্বেই তিনশ’টি আসনের ভোটার তালিকা ও তার সিডি প্রস্তুতের জন্য মাঠপর্যায়ের সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে। তফসিলের আগেই নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে।

মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, তফসিল ঘোষণার আগেই সকল প্রস্তুতি সম্পন্ন থাকবে, যাতে নির্দিষ্ট সময়ে আমরা কাজ শুরু করতে পারি।নির্দিষ্ট সময়েই নির্বাচনের দিনক্ষন ঘোষণা করা হবে।জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর মধ্যে আনসার সদস্যরা থাকেন। নির্বাচনের আগের দিন থেকে তাদের তিনদিনের জন্য নিয়োগ করা হয়। তাই তাদের দায়িত্ব সম্পর্কে সঠিক দিকনির্দেশনার জন্য দুইদিনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

নির্বাচনের আগে ভোটার তালিকা হালনাগাদের উদ্যোগ নেয়া হবে না উল্লেখ করে সচিব জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে আর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে না। তবে কেউ নিজে এসে ভোটার হতে চাইলে তাকে ভোটার করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া।

আসন্ন‍ তিন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে জানিয়ে তিনি বলেন, বরিশাল সিটির ১০টি কেন্দ্রে, রাজশাহীর দুইটি এবং সিলেটের দুইটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।এছাড়াও আগামী ২৫ জুলাই কক্সবাজারে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিাত হবে। সেখানে তিনটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

নির্বাচন কমিশন হিজরা জনগোষ্ঠিকে ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভূক্তের সিদ্ধান্ত নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, যেহেতু বিদ্যমান ভোটার তালিকায় তারা পুরুষ অথবা নারী ভোটার হিসেবে অন্তর্ভূক্ত আছেন, তাই এই মূহুর্তে আমরা তাদের আলাদা করব না। তবে কেউ যদি আবেদন করেন তাকে “তৃতীয় লিঙ্গ” হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। আগামী বছর যখন ভোটার তালিকা হালনাগাদ করা হবে তখন থেকে তাদেরকে সরাসরি “তৃতীয় লিঙ্গ” হিসেবে অন্তর্ভূক্ত করা হবে।

আগামী বছর থেকে ১ মার্চ জাঁকজমকভাবে ভোটার দিবস পালন করা হবে জানিয়ে নির্বাচন কমিশন সচিব বলেন, দিবসটি উদযাপনের জন্য বিভাগ, জেলা এবং উপজেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটি দিবসটি পালনের সকল প্রস্তুতি নেবেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া