১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

চীন ২০ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আরব দেশগুলোকে

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আরব দেশগুলোকে ২০ বিলিয়ন ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, এধরনের ঋণ দেশগুলোতে কর্মসংস্থান বৃদ্ধি ও ইতিবাচক আর্থসামাজিক উন্নয়নে কাজে লাগবে। তিনি চীন ও আরব দেশগুলোর সহযোগিতা ফোরামের অষ্টম আন্ত:মন্ত্রণালয়ের বৈঠকে এ ঘোষণা দেন। বেইজিংএ এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। মধ্যপ্রাচ্যে ও আফ্রিকায় চীনের অর্থনৈতিক প্রভাব বৃদ্ধির অংশ হিসেবে শি জিনপিংএর ঋণ দেওয়ার ঘোষণাকে তুলনা করছেন বিশ্লেষকরা।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, আরব দেশগুলোর অর্থনীতি ও শিল্প পুনর্গঠনের অংশ হিসেবেই এ ঋণ দেওয়া হচ্ছে। বেইজিংএর গ্রেট হলে চায়না-আরব স্টেটস ফোরামের এ বৈঠকে আরব দেশগুলোর স্থিতিশীল পরিববেশ রক্ষার জন্যে আরো এক বিলিয়ন ইউয়ান দেয়ার আশ্বাস দেওয়া হয়। এধরনের পরিবেশ রক্ষার ক্ষেত্রে নজরদারি বৃদ্ধির কথাও বলা হয়েছে।

বেইজিংএর বৈঠকে শি জিনপিং তার দেশ থেকে আরব দেশগুলো দূরে অবস্থান করলেও দেশগুলোর জনগণকে চীনের সঙ্গে এক ঘনিষ্ট পরিবার হিসেবে তুলনা করেন। প্রাচীন সিল্ক রুটের কথা উল্লেখ করে চীনা প্রেসিডেন্ট বলেন, বহুকাল আগে থেকেই তার দেশ বন্দর, সড়ক ও রেলপথ সহ এধরনের যোগাযোগ অবকাঠামো খাতে বিনিয়োগ করে আসছে। নতুন করে এধরনের বিনিয়োগে মধ্য এশিয়া, পূর্ব আফ্রিকা ও ভারত মহাসাগরের সঙ্গে ভূমধ্যসাগরের মধ্যে নতুন এক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠছে বলে শি মন্তব্য করেন। আরব বিজনেস

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া