adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি অনুদানে নির্মিত হচ্ছে ‘ওমর ফারুকের মা’

বিনোদন প্রতিবেদক : দীর্ঘ ১৫ বছর ধরে ফটোগ্রাফার হিসেবে কাজ করে জনপ্রিয়তা অর্জন করেছেন জাহিদুর রহমান বিপ্লব। বাংলাদেশের মৌলিক সৌন্দর্য্য, ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য, ভাষা, মুক্তিযুদ্ধ, জীবনযাপনসহ সর্বোপরি বাংলাদেশকে ধারণ করেন তিনি দেখিয়েছেন শিল্পস্বত্বার মুন্সিয়ানা।

সেই বিপ্লব এবার হাজির হচ্ছেন চলচ্চিত্র নির্মাণে। আর প্রথম চলচ্চিত্রেই পেয়েছেন সরকারি অনুদান। ২০১৭-২০১৮ অর্থ বছরে সরকারি অনুদানের জন্য মনোনীত হয়েছে জাহিদুর রহমান বিপ্লবের পরিচালনায় ‘ওমর ফারুকের মা’ নামের চলচ্চিত্রটি। ৩৫-৪০ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্রটির কাহিনি সংগৃহিত।

নির্মাতা বিপ্লব বলেন, ‘কাহিনিটি মুক্তিযুদ্ধের একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে। চিত্রনাট্য করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কাহিনিকার ও চিত্রনাট্যকার মাসুম রেজা। আর পরিচালনার পাশাপাশি ছবিটির প্রযোজনা, ক্যামেরা পরিচালনা ও সিনেমাটোগ্রাফি আমিই করছি। চেষ্টা করছি একটি হৃদয় ছোঁয়া কাজ উপহার দিতে।’

তিনি বলেন, ‘ছবির গল্পটা মুক্তিযুদ্ধের পটভূমি ও বর্তমানের বাংলাদেশের প্রেক্ষাপটে আবর্তিত। প্রধান চরিত্র মুক্তিযোদ্ধা ওমর ফারুকের মা। যুদ্ধ শেষে ওমর ফারুক আর ফিরে আসেনি। কিন্তু মা এখনো বিশ্বাস করে তার সন্তান একদিন ঠিকই ফিরে আসবে।’

গল্পটি পিরোজপুর জেলার নেছারাবাদ স্বরূপকাঠি উপজেলার স্বরূপকাঠি নামক স্থানের একজন মুক্তিযোদ্ধা ওমর ফারুক আর তার মায়ের। ২১ বছরের যুবক ওমর ফারুক ছিলেন পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ ছাত্র সংসদের ভিপি। ওমর ফারুক বঙ্গবন্ধুর আদর্শের নির্ভীক যোদ্ধা স্বাধীনতার দাবিতে আন্দোলন শুরু হলে ওমর ফারুক যোগ দেন স্বাধীন বাংলা নিউক্লিয়াস গ্রুপে। ১৯৭১ সালে ২৩ মার্চ পিরোজপুরের টাউন ক্লাব চত্বরে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন ওমর ফারুক, পুড়িয়ে ফেলেন শহরের যত পাকিস্তানি পতাকা।

ওইদিন সন্ধ্যায় অন্য মুক্তিযোদ্ধাদের সঙ্গে নিয়ে পিরোজপুরের ট্রেজারি ভেঙে লুট করেন অস্ত্র। আত্মগোপনে থেকে সুসংগঠিত করতে থাকেন মুক্তিযোদ্ধাদের। যুদ্ধের সময় এক রাতে মাকে কথা দিয়ে গিয়েছিল রাত্রে ফিরে মায়ের হাতে ভাত খাবে। ওমর ফারুকের আর ফেরা হয়নি।

শুধু মা নয়, ওমর ফারুকের সাথে নদী নামের একটি মেয়ের প্রণয় ছিল কলেজে পড়ার সময়। সেও তার জীবন উৎসর্গ করে দিয়েছে নিজেকে ওমর ফারুকের স্ত্রীর আসনে বসিয়ে। মুক্তিযোদ্ধা ওমর ফারুকের অনেক স্বপ্ন বাস্তবায়ন করে চলছে নদী!

ছবিটির পাত্র-পাত্রী এখনো নিশ্চিত হয়নি। নির্মাতার ভাষ্যে, খুব শিগগিরই চরিত্রের সঙ্গে মানিয়ে শিল্পী বাছাই শেষ হবে। সবাইকে নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা করবে ‘ওমর ফারুকে মা’ চলচ্চিত্রটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া