adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে লজ্জার রেকর্ড বাংলাদেশের আর নেই!

স্পোর্টস ডেস্কঃ  লজ্জার ব্যাটিং। টেস্টে মাত্র ৪৩ রানে অলআউট হলো বাংলাদেশ। এই রান করতে ১৮.৪ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে বাংলাদেশের এটি সর্বনিম্ন ইনিংস। এর আগে টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন রানের ইনিংসটি ছিল ৬২ রানের। ২০০৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে এই রান করেছিল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন রান হলো ২৬। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিল কিউইরা।

দলের পক্ষে একজন মাত্র ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করতে পেরেছেন। সর্বোচ্চ ২৫ রান করেন লিটন দাস। দ্বিতীয় সর্বোচ্চ ছয় রান করে অপরাজিত থাকেন রুবেল হোসেন। শূন্য রানে আউট হয়েছেন চারজন। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে পাঁচ ওভার বল করে আট রান দিয়ে পাঁচটি উইকেট শিকার করেছেন কেমার রোচ। চার ওভারে ১১ রান দিয়ে তিনটি উইকেট শিকার করেছেন মিগুয়েল কামিন্স। ৪.৪ ওভার বল করে দশ রান দিয়ে দুইটি উইকেট শিকার করেছেন জ্যাসন হোল্ডার।

অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বুধবার টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে টাইগাররা। দলীয় দশ রানে কেমার রোচের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তামিম ইকবাল। তিনি করেন চার রান। এরপর দলীয় ১৬ রানে কেমার রোচের বলে স্লিপে শাই হোপের হাতে ধরা পড়েন মুমিনুল হক। তিনি করেছেন এক রান।

তারপর নবম ওভারে বোলিংয়ে এসে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদকে ফেরান কেমার রোচ। ওভারের দ্বিতীয় বলে এলবিডব্লিউ হন মুশফিকুর রহিম। রিভিউ নিয়েও তিনি বাঁচতে পারেননি। চতুর্থ বলে স্লিপে জ্যাসন হোল্ডারের হাতে ধরা পড়েন সাকিব আল হাসান। পঞ্চম বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মাহমুদউল্লাহ রিয়াদ। এই তিনজনই শূন্য রানে আউট হয়েছেন।

দলীয় ১৮ রানে পাঁচটি উইকেট পড়ে যাওয়ার পর লিটন দাসের সঙ্গে জুটি বাঁধেন নুরুল হাসান সোহান। কিন্তু এই জুটিও বেশি দূর যেতে পারেনি। দলীয় ৩৪ রানে ফিরে যান তারা দুজন। মিগুয়েল কামিন্সের করা ইনিংসের ১৪তম ওভারের দ্বিতীয় বলে উড়িয়ে মারেন লিটন দাস। বলটি গিয়ে জমা পড়ে রস্টন চেজের হাতে। তিনি করেন ২৫ রান। একই ওভারের ষষ্ঠ বলে স্লিপে জ্যাসন হোল্ডারের হাতে ধরা পড়েছেন নুরুল হাসান সোহান। তিনি করেছেন চার রান।

দলীয় ৩৫ রানে মিগুয়েল কামিন্সের বলে স্লিপে ডেভন স্মিথের হাতে ক্যাচ হন মেহেদী হাসান মিরাজ। এক রান করেন তিনি। দলীয় ৩৫ রানেই ফিরে যান কামরুল ইসলাম রাব্বীও। উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তিনি। রাব্বী করেন শূন্য রান। দলীয় ৪৩ রানে জ্যাসন হোল্ডারের বলে বোল্ড হন আবু জায়েদ রাহি।

এই ম্যাচের মাধ্যমে টেস্ট ক্রিকেটে অভিষেক হলো টাইগার পেসার আবু জায়েদ রাহির। বাংলাদেশ জাতীয় দলে ৮৮তম খেলোয়াড় হিসাবে টেস্টে তার অভিষেক হলো। অর্থাৎ, টেস্টে ক্রিকেটে বাংলাদেশের হয়ে এর আগে ৮৭ জন খেলোয়াড়ের অভিষেক হয়েছে।

দ্বিতীয় মেয়াদে টেস্টে অধিনায়কের দায়িত্ব পাওয়ার এই ম্যাচে প্রথমবারের মতো বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন সাকিব আল হাসান। এই ম্যাচে একাদশে তিন পেসার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। স্পিনার হিসাবে আছেন মেহেদী হাসান মিরাজ। মুশফিকুর রহিম খেলছেন বিশেষ ব্যাটসম্যান হিসাবে। একাদশ থেকে বাদ পড়েছেন ওপেনার ইমরুল কায়েস।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস:  ৪৩ (১৮.৪ ওভার)

(তামিম ইকবাল ৪, লিটন দাস ২৫, মুমিনুল হক ১, মুশফিকুর রহিম ০, সাকিব আল হাসান ০, মাহমুদউল্লাহ রিয়াদ ০, নুরুল হাসান সোহান ৪, মেহেদী হাসান মিরাজ ১, কামরুল ইসলাম রাব্বী ০, রুবেল হোসেন ৬*, আবু জায়েদ রাহি ২; কেমার রোচ ৫/৮, শ্যানন গ্যাব্রিয়েল ০/১৪, জ্যাসন হোল্ডার ২/১০, মিগুয়েল কামিন্স ৩/১১)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া