adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১৬ জেলায় হচ্ছে পাসপোর্ট অফিস

নিজস্ব প্রতিবেদকঃ  দেশের ১৬টি জেলায় নতুন করে আরো ১৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব ভবন নির্মাণে খরচ হবে ৮৭ কোটি টাকা। রাষ্ট্রীয় কোষাগার থেকে এই টাকা জোগান দেওয়া হবে। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। ২০২১ সাল নাগাদ নির্বাচিত জেলায় পাসপোর্ট অফিস নির্মাণের কাজ শেষ হবে। যেসব জেলায় নতুন করে আঞ্চলিক পাসপোর্ট অফিস হবে সেগুলো হলো—পঞ্চগড়, নাটোর, বান্দরবান, খাগড়াছড়ি, নড়াইল, চুয়াডাঙ্গা, মেহেরপুর, জয়পুরহাট, পিরোজপুর, ঝালকাঠি, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী ও ঠাকুরগাঁও। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর এবং গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

গতকালের একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় একটি বিশেষায়িত পাটকল প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ‘শেখ হাসিনা স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল’ শিরোনামের প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ৫১৯ কোটি টাকা। সরকারি কোষাগার থেকে এই টাকা দেওয়া হবে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, প্রকল্পটির কাজ শেষ হলে সেখান থেকে পরিবেশবান্ধব সংমিশ্রিত সুতা ও কাপড় উৎপাদন করা যাবে। এ ছাড়া স্থানীয়দের চাকরির সুযোগ তৈরি হবে। বহুমুখী পণ্য উৎপাদন ও রপ্তানিতে প্রকল্পটি সহায়ক হবে।

সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আরো বলেন, একনেকে ছয় হাজার ৪৯৩ কোটি টাকা ব্যয়ে মোট আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি কোষাগার থেকে দেওয়া হবে তিন হাজার ২৭৯ কোটি টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ১৮০ কোটি টাকা এবং উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পাওয়া যাবে তিন হাজার ৩৩ কোটি টাকা।

গতকালের একনেক সভায় পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্পটি সংশোধিত আকারে অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটির সময় ও টাকা দুটিই বাড়ানো হয়েছে। প্রকল্পের খরচ তিন হাজার ৩৭৫ কোটি টাকা থেকে বাড়িয়ে তিন হাজার ৬৭০ কোটি টাকা করা হয়েছে। আর মেয়াদ বাড়িয়ে ২০১৯ সালের জুন পর্যন্ত করা হয়েছে। মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় যশলদিয়া এলাকায় পদ্মা নদীর পানি শোধন করে সেটি পাইপলাইনের মাধ্যমে ঢাকায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় তিনটি কমিউনিটি সেন্টার নির্মাণ ও দুটি কমিউনিটি সেন্টার সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে গতকালের একনেক সভায়। প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ২৬৯ কোটি টাকা। নতুন করে নির্মাণ করতে যাওয়া ভবনগুলো হবে ১০ তলা ভিতের ওপর। নতুন তিনটি কমিউনিটি সেন্টার হলো সরদার কমিউনিটি সেন্টার, শায়েস্তা খান কমিউনিটি সেন্টার ও মেয়র মোহাম্মদ হানিফ কমিউনিটি সেন্টার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া