adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ মুহূর্তের গোলে বেঁচে গেল জার্মানি

স্পোর্টস ডেস্কঃ সমতায় শেষ হতে যাচ্ছিল জার্মানি-সুইডেন ম্যাচটি। অতিরিক্ত সময় চলছে। এমন সময় ফ্রি কিক পায় জার্মানি। ফ্রি কিকের শটটি নেওয়ার থেকে মানসিক শক্তি বেশি দেখালো জার্মানরা। তারা ছেড়ে দেওয়ার পাত্র নয় কিংবা স্নায়ু চাপ তাদের পেয়ে বসে না। সেটাই দেখালেন ফ্রি কিক নেওয়ার শটটি নেওয়ার সময়। প্রথমে রিউস বলে সামান্য একটু ছোঁয়া দিলেন। আর ক্রুস নিলেন কোনাকুনি দুর্দান্ত গতির শট। বল সুইডেনের জালে এবং জার্মানির জয়।

অথচ জার্মানির জন্য ম্যাচটি ছিল বাঁচা-মরার। হারলেই রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেবে বিশ্ব চ্যাম্পিয়নরা। এমন এক ম্যাচে দারুণ শুরু করে জার্মানরা। কিন্তু প্রথমার্ধে গোল করে এগিয় যায় সুইডেন। আর জার্মানির ছক কষে করা আক্রমণগুলো সুইডেনের রক্ষণ দেয়ালে লেগে ফিরে আছে। ম্যাচের ৩২ মিনিটের মাথায় গোল করে এগিয় যায় সুইডেন। আর ওই গোলেই ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ হয়। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে সমতায় ফেরে জার্মানি। দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে সমতা সূচক গোলটি করেন রিউস। আর ম্যাচের ৯৫ মিনিটে টনি ক্রুসের চোখ ধাঁধাঁনো গোলে জয়। সম্ভবত রাশিয়া বিশ্বকাপের সেরা গোলও।

শনিবার রাতে সোচিতে ‘এফ’ গ্রুপের ম্যাচে সুইডেন বল দখলের হিসেবে জার্মানির কাছেই ঘেঁষতে পারেনি। ম্যাচের ৭৬ ভাগ বল নিজেদের পায়ে নিয়ে খেলেছে জার্মানি। আর গোলের লক্ষ্যে শট নিয়েছে ১১টি। সেখানে সুইডেন গোলে সাকুল্যে শট নিতে পেরেছে মাত্র ৭টি। জার্মানি গোল করে এগিয়ে যাওয়ার প্রথম সুযোগটি পায় ম্যাচের ৩ মিনিটে। কিন্তু তা থেকে এগিয়ে যেতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। ১২ মিনিটে দ্রুত জার্মানি রক্ষন ঢুকে যায় সুইডেন। কিন্তু গোল করতে পারেনি তারাও।

এরপর ৩২ মিনিটে সুইডেন পায় কাঙ্খিত গোল। ৩৯ মিনিটে সুইডেনের একটি আক্রমণ দু’বার ফিরে আসে। ম্যাচের ৪৫ মিনিটে সুইডেনের দারুণ একটি ফ্রি কিক আটকে দেন ন্যুয়ার। দ্বিতীয়ার্ধে ম্যাচের ফেরার আশায় ১-০ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করেন ক্রুস-ড্রাক্সলাররা।

এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করে ম্যাচে ফেরে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৫৬ মিনিটে গোল করার ভালো একটি সুযোগ পায় জার্মানি। কিন্তু শেষ হয় হতাশায়। ৭২ মিনিটে আবার ভালো সুযোগ তৈরি করে ওর্য়ানার কিন্তু গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি তিনি। ৭৬ মিনিটে আবার আক্রমণ করে জার্মানিরা। বুঝিয়ে দেয় মেক্সিকোর ম্যাচ তাদের কাছে এখন অতীত। মন্ত্র মুগ্ধের মতো আক্রমণের ফুটবল তারা এখনো ভোলেনি।

তবে জার্মানির জন্য সবচেয়ে বড় ধাক্কা হয়ে আসে ৮২ মিনিটে জেরম বোয়াটেংয়ের লাল কার্ড। হারের শঙ্কায় ফেলে মাঠ ছাড়েন জার্মান ডিফেন্ডার। কিন্তু দলটা তো জার্মানি। তারা সুইডেনের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবেনি। তাই বোয়াটেংয়ের লাল কার্ড তাদের আক্রমণে ভাটা ফেলতে পারেনি।

ম্যাচের ৮৮ মিনেটে মারিও গোমেজের হেডটি সুইডেন গোলরক্ষক যেভাবে ফিরিয়েছেন তা ছিল ম্যাচের সেরা মুহূর্তগুলোর একটি। ৯২ মিনিটে বদলি নামা জার্মান ফুটবলারের শটটি তো সুইডেনের গোলবার কাঁপিয়ে ফিরে আসে। তবে ম্যাচের ৯৫ মিনিটে ক্রুসকে আর গোল বঞ্চিত করতে পারেনি সুইডেন। রাশিয়া বিশ্বকাপের অন্যতম সেরা গোলটি করে জয় ছিনিয়ে নিয়েছেন এই রিয়াল মাদ্রিদে খেলা জার্মান তারকা।

গ্রুপে এখন মেক্সিকোর পয়েন্ট ছয় এবং জার্মান-সুইডেনের পয়েন্ট তিন করে। গ্রুপের শেষ ম্যাচে তাই নির্ধারণ হবে কারা দ্বিতীয় রাউন্ডে যাচ্ছে ‘এফ’ গ্রুপ থেকে। শেষ ম্যাচে জার্মানি দক্ষিণ কোরিয়াকে হারালে তাদের পয়েন্ট হবে ৬। অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার ওপরে আছে মেক্সিকো। তারা যদি শেষ ম্যাচে সুইডেনের কাছে হারে তবে সুইডিশদের পয়েন্টও ৬ এ দাঁড়াবে। তখন দেখা হবে গোল ব্যবধান। আর সুইডেন-মেক্সিকো ম্যাচ সমতা হলে এগিয়ে যাবে মেক্সিকো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া