১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মধ্যরাতে মুখােমুখি স্পেন ও ইরান

স্পাের্টস ডেস্ক : রাত ১২টায় ইরানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।‘বি’গ্রুপের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলের রোমাঞ্চকর ড্র করে স্পেন। গ্রুপের অপর খেলায় ইনজুরি সময়ের আত্মঘাতী গোলে মরক্কোকে ১-০ ব্যবধানে হারায় ইরান। আজ মরক্কোকে ১-০ গোলে হারিয়ে গ্রুপের প্রথম দল হিসেবে শেষ ষোল নিশ্চিত করে পর্তুগাল।

আন্তর্জাতিক ম্যাচে প্রথমবার ইরানের মুখোমুখি হচ্ছে স্পেন। ইরানের বিপক্ষে কাগজে-কলমে পরিষ্কার ফেভারিট ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন। কিন্তু স্পেন কোচ হেইরো পা মাটিতেই রাখছেন। জার্মানি ম্যাচ থেকে সতর্ক তিনি। ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় বর্তমান চ্যাম্পিয়নরা। মেক্সিকোর বিপক্ষে ১-০ গোলে হারের হতাশায় ডোবে জার্মানরা। প্রথমার্ধে মেক্সিকোকে উল্লাসে ভাসানো গোলটি করেন উদীয়মান উইঙ্গার হিরভিং লোজানো। স্পেন কোচ হেইরো বলেন, ‘জার্মানির সঙ্গে যা ঘটেছে তা যে কারো সঙ্গে হতে পারে। বিশ্বকাপের ৩২টি দলই খুব ভালো। প্রথম ম্যাচটা সবসময়ই কঠিন। বড় ধরনের উদ্বেগ কাজ করে। আমরা ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে ১ পয়েন্ট পেয়েছি। এখন আমাদের প্রতিপক্ষ ইরান…।’ ফিটনেস সমস্যা কাটিয়ে ইরানের বিপক্ষে একাদশে ফিরতে পারেন রাইটব্যাক দানি কারভাহাল।

কিন্তু পর্তুগালের বিপক্ষে বুলেট শটে দুর্দান্ত গোল করা নাচো ফার্নান্দেজ টিকে যেতে পারেন। টানা ২১ ম্যাচ অপরাজিত থাকা স্পেনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে ইরানের ডিফেন্স দেয়াল। প্রথম এশিয়ান দল হিসেবে বিশ্বকাপে নাম লেখানো ইরান বাছাইপর্বের ১৮ ম্যাচেই অপরাজিত থাকে। মাত্র ৫ গোল হজম করে তারা। ইরানের দায়িত্বে আছেন অভিজ্ঞ পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ। প্রথম ম্যাচে তার কৌশল হতাশ করে উত্তর আফ্রিকার মরক্কোকে। স্পেনকে মানসিকভাবে চাপে রাখতে ভিন্ন উপায় প্রয়োগ করতে চান কুইরোজ, ‘স্পেনের বিপক্ষে গোলরক্ষক থেকে শুরু করে স্ট্রাইকার অবদান রাখবে। তাই আমাদের ভিন্ন কৌশল ভাবা দরকার।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া