adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপে চ্যাম্পিয়নদের হোঁচট

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে যে সব দল, তারা নিজস্ব প্রথম ম্যাচেই যার পরনাই হতাশ করেছে ভক্তদের। বরাবরই যারা বিশ্বকাপ জয়ের দাবিদার, সেই জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা ও স্পেনের করুণ চিত্র ফুটে উঠেছে প্রথম ম্যাচেই। একটু আলাদা কেবল ১৯৯৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তারা এবার মাঠে নেমেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একমাত্র গোলে জয়ের সূচনা করে।

তবে বিশ্বজুড়ে ব্রাজিল আর আর্জেন্টিনাকে ফুটবল প্রেমীরা সমীহের চোখেই দেখে। এই দুটি দল নিজ নিজ ম্যাচে ব্যর্থতার করুণ চিত্রই তুলে ধরেছে সূচনা ম্যাচে। বাংলাদেশ তো বটেই, ফুটবল বিশ্বের ব্রাজিল ভক্তরাও হতাশ হয়েছেন প্রিয় দলের প্রথম ম্যাচে হোঁচট খাওযায়। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের খেলা দেখতে বাংলাদেশের হাজারো ভক্ত বিনিদ্র রজনী কাটিয়েছে, কিন্তু দলের জয় দেখতে পেলো না। গত রোববার সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেই ব্রাজিলকে মাঠর ছাড়তে হয়। রাশিয়ার রস্তভে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে ব্রাজিলের একমাত্র গোলটি করেন ফিলিপে কুটিনহো। আর সুইজাল্যান্ডের একমাত্র গোলটি করেন স্টিভেন জুবের। আগামী ২২ জুন নিজস্ব দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে ব্রাজিল। ওই ম্যাচে থাকবেন না দলের প্রাণভোমরা নেই। সুইজারল্যান্ডের বিরুদ্ধে খেলতে গিয়ে পায়ের ইনজুরিতে পড়েন।

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি গোটা বিশ্বকেই অবাক করে দিলো, মেক্সিকোর কাছে হেনস্থা হয়ে। তাদের পারফরমেন্সের সামনে ম্লান হয়ে গেছে জার্মানদের ম্যাচ জয়ের সকল পরিকল্পনা। মেক্সিকোর কাছে জার্মানিরা হেরেছে একমাত্র গোলে। গত ১৪ জুন থেকে শুরু হওয়া বিশ্বকাপে এ পর্যন্ত মেক্সিকোই সেরা দল হিসাবে নিজেদের তুলে ধরতে পেরেছে। ওদিকে বিশ্বকাপের বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাও নিজেদের প্রথম ম্যাচে মেলে ধরতে পারেনি। প্রতিপক্ষ আইসল্যান্ড নামী দল না হলেও মেসিদের আটকে দেওয়ার পরিকল্পনা ঠিকই সফল করে নিয়েছে। ওই ম্যাচে বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসিও খেই হারিয়ে ফেলেন প্রতিপক্ষের রক্ষণাত্মক কৌশলে। ম্যাচের পরিসমাপ্তি ঘটে ১-১ গোলে। ম্যাচ শেষে আইসল্যান্ড স্বস্তির নিঃশ্বাস ফেলে মাঠ ছাড়লেও আর্জেন্টাইন সেনারা হতাশা নিয়ে মাথা নিচু করেই তাবুতে ফিরে যান। আর্জেন্টিনার ভক্তরাও নিভৃতে গ্যালারি ছাড়েন।

২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন তাদের প্রথম ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম করলেও শেষ রক্ষা হয়নি। তাদের ম্যাচ স্বপ্নে বাঁধ সাধেন পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ওই ম্যাচে রোনালদো এতোটাই বেপরোয়া ছিলেন, তার দল জিততে না পারলেও স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করার পাশাপাশি নিজের বিশ্বকাপ ক্যারিয়ারে একটি হ্যাটট্রিক যোগ করলেন। রোনালদোর এই পারফরমেনস আর জার্মানির অঘটন বিশ্বজুড়ে এখন আলোচনার বিষয় বস্তু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া