১৯শে জুন, ২০১৮ ইং | ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

adv

রাশিয়ায় স্বপ্নের বিশ্বকাপ বৃহষ্পতিবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ফুটবল নিয়ে বিশ্বের কোটি কোটি ভক্তের চার বছরের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে বৃহষ্পতিবার। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় রাশিয়ার রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে পর্দা উঠবে একুশতম বিশ্বকাপ ফুটবলের। আধ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানের পর রাত ৯টায় শুরু হবে ফুটবল লড়াই। ফুটবল নিয়ে এক দেশের বিরুদ্ধে আরেক দেশে যুদ্ধ চলবে মাসব্যাপী। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে মোকাবিলায় নামবে এশিয়ার প্রতিনিধি সৌদি আরব।

বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম, এশিয়ার কোন দেশ উদ্বোধনী ম্যাচে খেলছে। আর্জেন্টনার কোচ নেস্তর পিতানা এদিন খেলা পরিচালনা করবেন। বল মাঠে গড়ানোর পর শুরু হবে ভক্তদের হাসি-কান্নার পর্ব। ৩২ দলের অংশগ্রহণে এ আসরে সবাই জিতবে না, তবু দর্শকরা সবাই জয়ের স্বপ্নে একবুক আশা নিয়ে নিজ নিজ দলের পক্ষে সমর্থন যোগাবে। খেলা শেষে কেউ উল্লাসে মাতবে, কেউ আঁড়ালে অলক্ষ্যে চোঁখের জল ছাড়বে। বিশ্বব্যাপী ফুটবল এভাবেই চলছে, চলবে।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে উপস্থিত থাকবেন বিশ্বের নামি-দামি সব তারকা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ অনেক ব্যক্তিত্ব। এই তালিকায় যোগ হতে পারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। রাশিয়ান পার্লামেন্ট ক্রেমলিন থেকে জানানো হয়েছে এই তথ্য। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়ছেন, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সর্বোচ্চ চেষ্টা করছেন ট্রাম্পসহ যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতাদের উদ্বোধনী ম্যাচে রাখতে।
পেসকভ, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বরাত দিয়ে বলেন, পুতিন অনেক খুশি হবেন যদি দাওয়াত প্রাপ্ত সব অতিথিরা মস্কোয় উদ্বোধনী দিনে উপস্থিত থাকেন। এই তালিকায় অবশ্যই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ উচ্চপর্যায়ের অন্যান্য নেতারাও আছেন।

সম্প্রতি সিঙ্গাপুরে দক্ষিণ কোরিয়ান প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দেখা করেছেন ট্রাম্প। সংক্ষিপ্ত সফর শেষ করে এরই মধ্যে দেশেও ফিরে গিয়েছেন ট্রাম্প। রাশিয়ান প্রেসিডেন্টের দাওয়াত মাথায় রাখলে বৃহস্পতিবার মস্কোয় দেখা যাবে বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি ট্রাম্পকে। উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেতে ব্যর্থ হয়েছে ডোনাল্ড ট্রাম্পের দেশ যুক্তরাষ্ট্র। তবুও স্বাগতিক রাশিয়া বাদে সবচেয়ে বেশি টিকিট কেটেছে যুক্তরাষ্ট্রের নাগরিকরা।

বাংলাদেশ থেকে এবার বিশ্বকাপের খেলা উপভোগ করা যাবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), মাছরাঙা টিভি ও নাগরিক টিভির পর্দায়। উদ্বোধনী অনুষ্ঠানে ‘লাইভ ইট আপ’ শিরোনামের থিম সংটি গেয়ে শোনাবেন নিকি জ্যাম, উইল স্মিথ ও ইরা ইস্ত্রোফি। আর নৃত্যের ছন্দে রাশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরবেন নৃত্যশিল্পীরা। এছাড়া মস্কোর রেড স্কোয়ারে আরেকটি কনসার্ট অনুষ্ঠিত হবে। এখানে প্ল্যাসিডো ডোমিঙ্গুয়েজ ও জুয়ান দিয়েগো ফ্লোর্সের মতো তারকারা পারফর্ম করবেন।
৩২টি দলের অংশগ্রহণে আজ বিশ্বকাপ শুরু হয়ে শেষ হবে আগামী ১৫ জুলাই। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত লুঝনিকি স্টেডিয়ামে। ১১টি শহরের ১২টি ভেন্যুতে মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জুন ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া