১৭ই অক্টোবর, ২০১৮ ইং | ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

adv

কর ছাড় কাজে আসেনি, পুঁজিবাজারে বড় পতন

ডেস্ক রিপাের্ট : করপোরেট করের সর্বোচ্চ হার আড়াই শতাংশ কমানোর বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঘোষণায় ইতিবাচক প্রভাব পড়েনি দেশের দুই পুঁজিবাজারে। বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবসে বড় পতনে হতাশা বেড়েছে বিনিয়োগকারীদের।

বৃহস্পতিবার ঘোষণা করা বাজেটে করপোরেট করহার ছাড়ের যে ঘোষণা এসেছে তা ব্যাংক, বিমা এবং আর্থিক খাতের ওপর প্রযোজ্য হবে। এর ফলে এসব কোম্পানির মুনাফা বাড়বে বলে আশা করা হচ্ছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে এই তিন খাতেই বাজার মূলধন সবচেয়ে বেশি। তাই গত এপ্রিল থেকে টানা পতনের মুখে থাকা বাজার কী আচরণ করে, সে দিকে দৃষ্টি ছিল বিনিয়োগকারীদের। কিন্তু হতাশ হতে হয়েছে তাদের।

ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে তিনটি ব্যাংকের শেয়ারের দশ ১০ পয়সা এবং একটির দর ২০ পয়সা বাড়ে। তিনটি ব্যাংকের শেয়ার দর আগের ছিল আগের দিনের মতোই। বাকি সবগুলোর দাম কমেছে।

বিমা খাতের ৪৭টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৮টির, বেড়েছে ১৯টি কোম্পানির দর। আর বাকিগুলোর দাম অপরিবর্তিত আছে। বিমা খাতের জন্য অবশ্য কর ছাড় বাদেও আরেকটি সুবিধা দিয়েছেন অর্থমন্ত্রী। পুঃনবিমার ওপর ভ্যাট তুলে নিয়েছেন তিনি।

আর্থিক খাতের ২৩টি কোম্পারি মধ্যে দর কমেছে ১৫টির, বেড়েছে চারটির। আর বাকিগুলোর দর অপরিবর্তিত আছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনের শুরু থেকেই কমতে থাকে সূচক। যত বেলা গড়ায়, দাম বড়ার প্রবণতা আরও বাড়তে থাকে। শেষ অবধি ডিএসইর ব্রডইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে পাঁচ হাজার ৩২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়া সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৫৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। দিনশেষে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৭২ লাখ ৯৮ হাজারটাকা।

বৃহস্পতিবার বাজেট ঘোষণার দিনও ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট শরিয়াহ সূচক সাত পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমেছিল।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। রবিবার ডিএসইতে ৪০৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি ৪৮ লাখ টাকা কম।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩৯৭ পয়েন্টে। লেনদেন হওয়া ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া