adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্যামসাং, অ্যাপলসহ ৬০ প্রতিষ্ঠানকেও ইউজারদের তথ্য দিয়েছে ফেসবুক

ডেস্ক রিপাের্ট : ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বিভিন্ন প্রতিষ্ঠানকে সরবরাহ করা নিয়ে বিতর্ক আরও বিস্তৃত হচ্ছে। রোববার মার্কিন পত্রিকা নিউ ইয়র্ক টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে ৬০টি ফোন নির্মাতা প্রতিষ্ঠানকে ইউজারদের সম্পর্কে তথ্য ব্যবহার করতে দিয়েছে সোশ্যাল সাইটটি।

বিশদ প্রতিবেদনে টাইমস জানিয়েছে, অ্যাপল, মাইক্রোসফট, স্যামসাং ও ব্ল্যাকবেরিসহ বিভিন্ন ফোনসেট নির্মাতাদেরকে ইউজাদেরর সম্পর্কে বিপুল সংখ্যক তথ্য ব্যবহারের অনুমতি দিয়েছে ফেসবুক।

শুধু ইউজারদের সম্পর্কেই নয়, তাদের বন্ধুদের সম্পর্কে বিভিন্ন তথ্যও প্রযুক্তি নির্মাতাদের ব্যবহার করতে দিয়েছে সামাজিক মাধ্যমটি, যার জন্য কোনোভাবেই তাদের অনুমতি নেয়া হয়নি।

সম্প্রতি, গ্রাহকদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য বিনা অনুমতিতে কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি প্রতিষ্ঠানকে সরবরাহ করায় তীব্র সমালোচনার সম্মুখীন হয় ফেসবুক। ওই প্রতিষ্ঠানটি এই তথ্য ব্যবহার করে যুক্তরাষ্ট্রের ভোটারদের গতিবিধিকে প্রভাবিত করে যা ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জয়ী হতে সহায়তা করেছে বলে অভিযোগ রয়েছে।

এই ঘটনা ফাঁস হয়ে যাওয়ার পর ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইউজারদের তথ্য অপব্যবহার করার জন্য বিভিন্ন জায়গায় ক্ষমা প্রার্থনা করেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নীতিনির্ধারকদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় তাকে।

টাইমসের প্রতিবেদনে উত্থাপিত অভিযোগের জবাবে ফেসবুকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আইম আর্চিবং বলেন, এসব তথ্য ওইসব প্রতিষ্ঠানকে সরবরাহ করা জরুরী ছিল। বিভিন্ন ধরনের ফোনে যেন ফেসবুক অ্যাপটি যথাযথ ব্যবহার করা যায় তা নিশ্চিত করতে ইউজারদের আচরণ, পছন্দ-অপছন্দ, গতিবিধি সম্পর্কিত তথ্য ফোনসেট নির্মাতাদের দেখতে দেয়া জরুরী ছিল।

মোবাইল ফোনে যখন প্রথম ব্যাপকভাবে ইন্টারনেট ব্যবহার করা শুরু হয় তখন বিভিন্ন ধরনের ফোন ও অপারেটিং সিস্টেমের সাথে তাল রেখে ফেসবুক অ্যাপের বিভিন্ন ভার্সন তৈরি করা সম্ভব ছিল না। একারনে, ফেসবুক, গুগল, টুইটার এবং ইউটিউব এই সামাজিক মাধ্যমগুলো ফোন নির্মাতাদের সাথে সম্মিলিতভাবে কাজ করছিল বলে দাবী করে ফেসবুক।

ফেসবুক আরও দাবী করেছে, ইউজারদের তথ্য ফোন নির্মাতাদের সরবরাহ করার আগে তাদের অনুমতি নেয়া হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া