adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুখুমিয়া, শুভ জন্মদিন ! – সুলতা

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া, ১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দে (২৪মে, ১৮৯৯ খৃষ্টাব্দ)। মা জাহেদা খাতুন। তার বাবা কাজী ফকির আহামেদ মসজিদের ইমামতি ও মাযারের খাদেমগিরি করতেন। ন’বছর হতে না হতে নজরুল বাবাকে হারান।
মা জাহেদা দ্বিতীয় বিয়ে করলে নজরুল রাগে-ক্ষোভে মাকে ত্যাগ করেন। এরপরে তিনি আর মায়ের দ্বিতীয় সংসারের গ্রামে যাননি ।

সময়টা তখন পথম বিশ্বযুদ্ধের প্রাককালীন অবস্থা । ইংরেজ শাসনের শক্ত শেকড় ভারতীয় উপমহাদেশে বিস্তৃত। এমন পরিবেশে নজরুলের মন-মানস গড়ে উঠতে থাকে।

নজরুলের ছোটকালটা বলতে গেলে দারিদ্রের মধ্যে বড় হওয়া। জীবনধারণের জন্যে হেন কোনো কাজ নেই তিনি করেন নি। শিশুবেলাতে গ্রামের মসজিদে মুয়াজ্জিনের কাজ করেছেন, মসজিদের ইমামের খাদেম হয়েছেন। মক্তব থেকে নিম্নমাধ্যমিক পাস করলে সেখানেই তিনি শিক্ষকতা ও পাশাপাশি মাজার-কবরের খাদেমেরও কাজ করেন।

#লেটো_ও_নজরুল
যার ভেতরে #জ্বলছিলো_প্রতিভার_আগুন তার কোণায় পড়ে থাকা হয় কী করে? বেরিয়ে পড়লেন তিনি। বাংলার লোকজ শিল্পচর্চার মাধ্যম তাকে প্রবলভাবে আকর্ষণ করছিলো, এভাবেই এক #লেটো দলে যোগ দেন। লেটো হচ্ছে, বাংলার রাঢ় অঞ্চলের কবিতা-গান-নৃত্যের মিশ্রণে ভ্রাম্যমান নাট্যদল। পুরুলিয়া অঞ্চলেরই লেটোর ওস্তাদ তার চাচা কাজী বজলে করিম। চাচার প্রভাবে নজরুলের লেটোতে আসা বলে মনে করা হয়। এটা নজরুলের নজরুল হওয়ার একটা বড় মোড় বলা যায়। এখানে তিনি গান-কবিতা লিখতে শুরু করেন এবং সেসময়কার জনপ্রিয় লেটো গায়ক-গীতিকার-সুরকারদের সঙ্গ পান যা নজরুলের সাহিত্যিচর্চার সূত্রপাতে বড়ভূমিকা ছিলো।

#দারিদ্র্যতা_ও_নজরুল
একসময় লেটো ছাড়েন, ১৯১০ সালে স্কুলে ক্লাস সিক্সে ভর্তি হন। কিন্তু দারিদ্র্যতা তাকে ছাড়বে কেন! বাবা-মা হীন নজরুলকে খেয়ে বাঁচার জন্যে একের পর এক কাজ নিতে হোলো। যোগ দিলেন বাসুদেবের #কবিদলে, এরপরে রেলওয়ে গার্ডের #খানসামা, পরে হলেন চা-রুটি দোকানের #রুটি_বানানো_কর্মী

#সৈনিক
আসানসোলের রুটি দোকানে কাজ করার সময়ও নজরুল ছড়া-কবিতা লিখে যেতেন। সেখানে দারোগা রফিজউল্লীহ’র যাতায়াত ছিলো। তিনি নজরুল প্রতিভায় মুগ্ধ হন। পরে ১৯১৪ সালে নজরুলকে ময়মনসিং এর ত্রিশালে এনে দরিরামপুর স্কুলে ক্লাস সেভেনে ভর্তি করিয়ে দেন। একবছর পরে ১৯১৫ সালে পশ্চিমবঙ্গের রানীগঞ্জের আরেকটি স্কুলে যান এবং ১৯১৭ সাল পর্যন্ত পড়াশোনা করেন। আবার নজরুলের পড়া বন্ধ হয়ে যায়। তিনি মাধ্যমিকপ্রিটেস্ট পরীক্ষা নাদিয়ে #সৈনিক হিসেবে প্রথম বিশ্বযুদ্ধে (১৯১৪-১৯১৮) যোগ দেন।

#বিদ্রোহী
যুদ্ধ থেকে ফেরার পরে #সাংবাদিকতা শুরু করেন।
সেসময়ে তার প্রতিভার পারদ দ্রুত উঠতে থাকে। বিভিন্ন পত্রপত্রিকাতে উপন্যাস, কবিতা, গান, নাটক, প্রবন্ধ প্রকাশ হতে থাকে। বহু বিখ্যাত সাহিত্য জগতের ব্যক্তিত্বের সাহচর্য পেতে শুরু করেন সাথে সাথে রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয়তা বাড়তে থাকে। শুরু হয় বিদ্রোহমূলক রচনা। এ কারণে তার ওপরে ইংরেজদের জেল-জুলুম চলে।

বিদ্রোহী কবিতাটি অভুতপূর্ব প্রেরণা ও উদ্দীপণাময় এক কবিতা যেটি বাংলাসাহিত্যে বিদ্রোহমূলক চেতনার ধারক-যা নজরুলের পরিচয়ও।

মূলত তার বিদ্রোহী সত্তা সমাজের প্রতিটি অনিয়মের বিরুদ্ধে ছিলো। যেমন তার মধ্যে ছিলো বৃটিশবিরোধী মনোভাব তেমনি ছিলো সমাজের ধর্মীয় কুসংস্কার, আচার-আচরণের বিরুদ্ধে। সমাজের অসমতা-দারিদ্র্যের-মানবতাহীনতা-অহংকার ইত্যাদি তাকে বারবার বেদনার্ত করেছে-ক্ষুব্ধ করেছে। যে কারণে তার রচনা বন্দুকের একেকটা গুলি হতে পেরেছিলো।

#নজরুল_প্রেমের_কবি
কুমিল্লার দৌলতপুরের অভিজাত পরিবারের মেয়ে নার্গিসের সাথে দেখা হয়। মুগ্ধতার পরিণতিতে এক মধ্যরাতে নার্গিসের সাথে আকদ্ হয়। কিন্তু নার্গিসের মামা বাদ সাধেন, তাকে কনে নিয়ে যেতে দেবেন না, তিনি নজরুলকে শ্বশুরালয়ে ঘরজামাই হয়ে থেকে যেতে বলেন। এতে নজরুল অভিমান-ক্ষুব্ধতায় সে রাতেই ১৫-১৬ মাইল পায়ে হেঁটে কুমিল্লায় ফিরে যান।

মানবতাবাদে বিশ্বাসী কবি পরবর্তীতে কুমিল্লার এক হিন্দুপরিবারের মেয়ে প্রমিলার প্রেমে পড়েন ও তাকে বিয়ে করেন। নজরুল বিয়ের সময় প্রমিলাকে তার ধর্ম ত্যাগ করতে দেননি। প্রমিলা আজীবন নজরুলের পাশে ছিলেন। নজরুল ছেলেদের নাম বাংলা-আরবী-ফারসি মিশিয়ে রাখেন।

না বললেই নয়, ব্যর্থ প্রেমের স্বাদ কবিরা নাপেলে মনে হয় জ্বলে উঠতে পারেন না।
রবীন্দ্রনাথ যেমন তার সমবয়সী বন্ধুর মতো বৌঠানকে ভালোবেসেছিলেন।চব্বিশবছর বয়সে রবীন্দ্রনাথের বিয়ের সময়টিতে কাদম্বরী আত্মহত্যা করলে পৃথিবীটা শূন্য হয়ে যায়।এর ফলশ্রুতিতে আমরা অতীবসমৃদ্ধ বিরহের রচনাগুলো যা রবীন্দ্রসঙ্গীত তা পেয়েছি।

তেমনি নজরুল নার্গিসকে পাননি বলে বাংলাসাহিত্যে তার অসম্ভবসুন্দর প্রেম-বিরহের কাব্য-গান, নাটক-উপন্যাস-গল্প পেয়েছি।

#নজরুল_গীতি
নজরুলের বহুমুখি প্রতিভার মধ্যে তার গান যুগোতীর্ণ মর্যাদায় অভিষিক্ত হয়েছে। বাংলাভাষায় সঙ্গীতের প্রধান ধারার একটি নজরুল-গীতি। প্রেম-বিরহ, বিদ্রোহ-যুদ্ধ-ধর্মীয়, ছড়াগানে নানারকম সুর-লয়ের বৈচিত্র্যে ভরপুর।

#ইসলামীকাব্য_ও_নজরুল
নজরুল ইসলামীকবিতা-গান রচনা করে বাংলাসাহিত্যে নতুনমাত্রা যোগ করেন। নজরুল পরবর্তী সময়েও বাংলাসাহিত্য সে ধারা প্রবলভাবে প্রবহমান। আরবী-ফারসিতে তার গভীর জ্ঞান ইসলামী লেখাগুলোতে প্রকাশ পেয়েছে। আমাদের ধর্মীয় অনুষ্ঠানে নজরুলের কাব্য ও সঙ্গীত পরম আদরের সাথে গ্রহন করেছি।

#রবীন্দ্রনাথ_ও_নজরুল
বিশ্বকবি নজরুল প্রতিভার উন্মেষ ও বিকাশ গুরুত্বসহকারে নিয়েছিলেন। তিনি নানাভাবে তা প্রকাশও করতেন।

নজরুল ১৯২১ সালে রবীন্দ্রনাথের সঙ্গে দেখা করতে যান। প্রথম দেখার পর থেকেই নজরুল কবিগুরুর স্নেহভাজন হয়ে যুক্ত থাকেন। বিভিন্নভাবে রবীন্দ্রনাথ ও নজরুল পরষ্পরের সাথে যোগাযোগ রাখতেন। নজরুল জেলে বন্দী থাকার সময়ে অনশন করতে গিয়ে খুব অসুস্থ হয়ে পড়ার খবর বিশ্বকবির কানে গেলে তিনি একটি চিরকুটচিঠি দেন, তাতে যা লেখেন তার অর্থ দাঁড়ায়,

‘তোমাকে বাংলাসাহিত্য ডাকছে , তুমি নিজেকে শেষ করে দিও না, মনোবল হারিও না’।
নজরুল ধূমকেতু পত্রিকা বের করলে রবীন্দ্রনাথ আশীর্বাদ করে বাণী পাঠিয়েছিলেন।
১৯২৩ সালে কবিগুরু তার বসন্ত গীতিনাট্যটি নজরুলকে উৎসর্গ করেন। এতে নজরুল এতো খুশি হন যে জেলে বসেই লিখে ফেলেন, ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’কবিতাটি।

#নীরবকবি নজরুল
মাত্র বিয়াল্লিশ বছর বয়সে নজরুল অসুস্থ হয়ে পড়েন। আস্তে আস্তে আরও অবনতি ঘটে। দেশে এবং বিদেশে নজরুলের অসুস্থতার পরীক্ষা-নীরিক্ষা করা হয়। কিন্তু তিনি চিরকালের জন্যে নীরব হয়ে যান।

#বাংলাদেশ ও নজরুল এবং #শেষ_অধ্যায়
বাংলাদেশ স্বাধীন হলে শেষজীবনে রাষ্ট্রীয় তত্বাবধানে নজরুল-পরিবার ঢাকায় বসবাস করতে শুরু করে। তিনি বাংলাদেশের নাগরিকত্ব ও জাতীয় কবির মর্যাদা পান।
মানবতা-বিদ্রোহ-প্রেমের কবি-নজরুল ১২ ভাদ্র, ১৩৮৩ বঙ্গাব্দে (২৯ অগাস্ট, ১৯৭৬ খৃষ্টাব্দ) চিরনিদ্রার আশ্রয় নেন। নজরুলের বিখ্যাত রচনা,

‘মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই’
এক মহাকাব্যের নায়ক নজরুল-দুখুমিয়ার কথা বলে শেষ হবে না।

তার শেষ-ইচ্ছের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশেই শান্তিময় সবুজঘাসের গালিচা ঘেরা কবরে কবি শায়িত আছেন। সেখানে একসময়ের শিশু মুয়াজ্জিন নজরুল প্রতিদিন পাঁচ ওয়াক্ত আযান শুনতে পান।
24.05.18:n

#উইকিপিডিয়া-তথ্য সহায়তায়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া