adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ট্রাম্প-কিম বৈঠকের আগে পরমাণু কেন্দ্র ধ্বংস করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক : নর্থ কোরিয়ার একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের টানেলে বিস্ফোরণ ঘটিয়ে ধ্বংস করা হয়েছে। এর আগে ২৩ থেকে ২৫শে মে’র মধ্যে কেন্দ্রটি ভেঙে ফেলার প্রযুক্তিগত পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছিলো নর্থ।

মঙ্গলবার আমন্ত্রিত বিদেশি সাংবাদিকদের সামনে এই প্রক্রিয়া চালায় নর্থ কোরিয়া। স্বচ্ছতার সঙ্গে যে টানেলটি ধ্বংস করা হচ্ছে এবং পর্যবেক্ষণ সুবিধা অপসারণ করা হচ্ছে তা দেখানোর জন্য বিদেশি পর্যবেক্ষক বিশেষ করে দক্ষিণ কোরিয়ান ও আন্তর্জাতিক সাংবাদিকদের আমন্ত্রণ জানায় নর্থ কোরিয়া।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের তেমনই একজন আমন্ত্রিত সাংবাদিক দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় পার্বত্য এলাকায় অবস্থিত পুঙ্গি রি কমপ্লেক্স ধ্বংস করা প্রত্যক্ষ করেন।

সিএনএন জানায়: কমপক্ষে তিনটি পরমাণু টানেল, পর্যবেক্ষণ ভবন, একটি ধাতব ঢালাই কারখানা এবং আবাসিক ভবনগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। এসময় সেখানে ২৪ জন বিদেশি সাংবাদিক ছিলেন। তারা প্রায় ৫০০ মিটার দূরের অবজার্ভেশন ডেক্স থেকে পরমাণু টানেল ২, ৩ এবং ৪ এর ধ্বংস করার প্রক্রিয়া দেখেছেন।

নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসন্ন বৈঠকের মাত্র কয়েক সপ্তাহ আগে এই কার্যক্রম চালালো নর্থ কোরিয়া।

জুনের ১২ তারিখে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকের কথা রয়েছে। বৈঠকটি হওয়া নিয়ে আন্তর্জাতিক মহলে সংশয়ও কম নয়।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের সঙ্গে বৈঠকের সময় প্রেসিডেন্ট ট্রাম্প জানান, আগামী মাসে কিম জং উনের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা খুব কম। বৈঠকটি পরে কোনো এক সময়ে হতে পারে বলেও জানান তিনি।

নর্থ কোরিয়াকে বৈঠকের জন্য কিছু শর্ত পূরণ করতে হবে বলেও জানান ট্রাম্প। তবে শর্তগুলো কি তা স্পষ্ট না করলেও ট্রাম্প জানান, নর্থ কোরিয়াকে অবশ্যই পারমাণবিক অস্ত্র তৈরির প্রকল্প বন্ধ করতে হবে।

নর্থ কোরিয়াও হুঁশিয়ারি দিয়ে বলে, যুক্তরাষ্ট্র এক তরফাভাবে পারমাণবিক অস্ত্র প্রকল্প বন্ধে চাপ প্রয়োগ করলে বৈঠক বাতিল করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2018
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া