১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কারণ পাউরুটি

ডেস্ক রিপাের্ট : ব্রেকফাস্টে বেশিরভাগ মানুষেরই পছন্দের তালিকায় রয়েছে পাউরুটি। খুব পছন্দ না হলেও চটজলদি ব্রেকফাস্টের জন্য পাউরুটির উপরেই ভরসা করেন অনেকে। কিন্তু জানেন কি, এই খাবারটি অতিরিক্ত পরিমাণে খেলে শরীরে বেশ কিছু মারণ রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। এবার জেনে নেওয়া যাক অতিরিক্ত পরিমাণে পাউরুটি খেলে কী কী সমস্যা হতে পারে-

১। শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়-

গবেষণায় দেখা গেছে, নিয়মিত পাউরুটি বা ময়দা দিয়ে তৈরি কোনও খাবার খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বৃদ্ধি পায়। আর কোলেস্টরল বাড়লে ঝুঁকি বাড়বে হার্টের নানা সমস্যার। হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যাবে অনেকটাই।

২। ওজন বৃদ্ধি পায়-

গবেষণায় দেখা গেছে, পাউরুটি খাওয়ার পর শরীরে একদিকে যেমন শর্করার মাত্রা বৃদ্ধি পায়, তেমনি কার্বোহাইড্রেটের পরিমাণও বাড়তে শুরু করে। ফলে ওজন বাড়তে শুরু করে। বেড়ে যায় উচ্চ রক্তচাপের সমস্যাও।

৩। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে-

পাউরুটি হজম হতে অনেকটাই সময় নেয়। আর হজম হওয়া মানেই রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করে। ফলে ইনসুলিনের ক্ষরণও বেড়ে যায়। এমনটা দিনের পর দিন হতে থাকলে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা মারাত্মক বৃদ্ধি পায়।

৪। মানসিক অবসাদে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়-

পাউরুটি খাওয়া মাত্র শরীরে এমন কিছু পরিবর্তন হয় যার প্রভাবে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায় যা মানসিক অবসাদ এবং ডিপ্রেশনের মতো সমস্যাকে বাড়িয়ে দেয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া