২৮শে মে, ২০১৮ ইং | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে – তমেছে সূচক

ডেস্ক রিপাের্ট : টানা ছয় কার্যদিবস নিম্নমুখী অবস্থানে রয়েছে দেশের প্রধান পুঁজিবাজারের সার্বিক ‍মূল্যসূচক। কিন্তু বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ৫৬০ কোটি টাকা অতিক্রম করেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৩৪.৩৭ পয়েন্ট। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৭১টি কোম্পানি ও ফান্ডের এবং দর অপরিবর্তিত ছিল ৪৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ৭২০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৩৫ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৭২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ৮৮ কোটি টাকার লেনদেন বেড়েছে।

এদিন ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫.১৩ পয়েন্ট কমে ৫৬২৭.৩৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৩.১৯ পয়েন্ট বাড়লেও ডিএস-৩০ সূচক ১০.০২ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এসময় কোম্পানিটির ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, কোম্পানিটির ২০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক, স্যালভো কেমিক্যাল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, নাভানা সিএনজি, বিএসআরএম লিমিটেড, বিডি থাই ও স্কয়ার ফার্মা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৮৯টির, দর কমেছে ১১৯টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৪.৩৭ পয়েন্ট কমে ১০ হাজার ৪৯০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিএসআরএম লিমিটেড, কোম্পানিটির ১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া