২৮শে মে, ২০১৮ ইং | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-ফাইভ

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় গতবারের চেয়ে এবার শিক্ষার্থীদের পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা।

এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। গতবার এই হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার কমেছে ২ দশমিক ৫৮ শতাংশ। তবে এবার জিপিএ-ফাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

এবার জিপিএ-ফাইভ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। গতবার এই সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন, যা গতবছরের তুলনায় পাঁচ হাজার ৮৬৮ জন বেশি।

রােববার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করার সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব তথ্য তুলে ধরেন। দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মাধ্যমিক পরীক্ষার বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। দুপুর দুইটার পর থেকে পরীক্ষার্থীরা নিজ নিজ স্কুল থেকে ফল জানতে পারবেন।

গণভবনের ফলাফল হস্তান্তরের সময় শিক্ষামন্ত্রী জানান, এবার আটটি সাধারণ শিক্ষাবোর্ডে হাসের হার ৭৯.৪০ শতাংশ। এসব বোর্ডে জিপিএ-ফাইভ পেয়েছে ১ লাখ ২ হাজার ৮৪৫ জন। মাদ্রাসায় পাসের হার ৭০.৮৯, জিপিএ-ফাইভ পেয়েছে ৩ হাজার ৩৭১ জন। কারিগরিতে পাসের হার ৭১.৯৬ শতাংশ এবং জিপিএ-ফাইভ পেয়েছে ৪ হাজার ৪১৩ জন। এসএসসিতে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে। মেয়েরা ছেলেদের তুলনায় ২.১৪ শতাংশ বেশি পাস করেছে।

দশ বোর্ডে এবার মোট ২০ লাখ ২৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া