১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

adv

৩৫ ভাগ মানুষের শরীরে যক্ষা সুপ্ত অবস্থায় রয়েছে

ডেস্ক রিপাের্ট : রোগের লক্ষণ বুঝতে না পারায় ৩৫ ভাগ মানুষের শরীরে যক্ষা রোগ এখনো সুপ্ত অবস্থায় রয়েছে জানিয়েছেন চিকিৎসকরা। এতে রোগীদের শারীরিক ভোগান্তি বেড়েছে আবার অনিয়মিত ঔষুধ সেবনে রোগ নিয়ন্ত্রণে আসছে না। এমনি তথ্য উঠে এসেছে জাতীয় যক্ষা ও নিয়ন্ত্রণ হাসপাতালের এক গবেষণায়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোগ নিরাময়ে সচেতনতার বিকল্প নেই।

দশম শ্রেণির ছাত্র সাজ্জাত হোসেন, তিন বছর আগে হঠাৎ শরীরের ওজন কমতে থাকে, মাত্র এক মাস আগে সাস্থ্য পরীক্ষায় তার যক্ষা ধরা পরেছে। তবে চিকিৎসকরা জানিয়েছে ,অনেক আগেই তার শরীরে যক্ষা বাসা বেধেছে ।

সাজ্জাতের মতো দেশে এখন প্রায় ৪ লাখ রোগী যক্ষা নিয়ে বেঁচে আছে। সংখ্যাটি কম হলেও চিকিৎসকদের ভয় এই হিসেবের বাহিরে আরো অনেকেই নিজের অজান্তে যক্ষা নিয়ে জীবন যাপন করছে। এই রোগ ছোয়াচে হওয়ায় অন্যের দেহে সংক্রামিত হওয়ার ঝুঁকি অনেক বেশি। বেশির ভাগ মানুষের ধারণা যক্ষা শুধু ফুসফুসের রোগ, আসলে তা শরীরের সব স্থানেই হতে পারে।

যক্ষায় সবচেয়ে বেশি কাবু হয় শিশু এবং বৃদ্ধরা। আর শিশুদের রোগ সনাক্ত করা খুব কঠিন। যক্ষা নিরাময় যোগ্য হলেও মৃত্যু ঝুঁকিপূর্ণ রোগ। আর যক্ষা ঝুঁকিপূর্ণ হিসেবে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান পঞ্চম । সূত্র: একাত্তর টিভি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া