adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহের প্রথম দিনেই সূচক ও লেনদেন কমেছে

ডেস্ক রিপাের্ট : সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার বিনিয়োগকারীদের বিক্রয় চাপে উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন কমেছে। দিনশেষে ঢাকা স্টক এক্সেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে ৩০.১৮ পয়েন্ট। এসময় ডিএসইতে ৪৯২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৫৯.৩১ পয়েন্ট। এসময় সিএসইতে ২১ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির। দর কমেছে ১৮৮টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ৬১ লাখ ৫০ হাজার ৩০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৪১ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫৭৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ৮৫ কোটি টাকার লেনদেন কমেছে।

এদিন ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৩০.১৮ পয়েন্ট কমে ৫৮১৩.২৮ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১২.১৪ পয়েন্ট ও ১৭.১১ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এসময় কোম্পানিটির ৪৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল আল-আরাফা্হ ইসলামী ব্যাংক, কোম্পানিটির ৩২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো— গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার, কেয়া কসমেটিকস, আমরা নেটওর্য়াকস, আলিফ ইন্ডাস্ট্রিজ, উসমানিয়া গ্লাস ও অ্যাডভেন্ট ফার্মা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৪টির, দর কমেছে ১৪১টির ও দর অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২১ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৫৯.৩১ পয়েন্ট কমে ১০ হাজার ৮২৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো, কোম্পানিটির ৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া