adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশনে এইচটি ইমাম – জাতীয় নির্বাচনে প্রচারণার সুযোগ চায় আ’লীগ

ডেস্ক রিপাের্ট : স্থানীয় সরকার নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আচরণবিধির পরিবর্তন চেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার (১২ এপ্রিল) বিকালে সাংবাদিকদের কাছে এ কথা জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।

তিনি বলেন, আরপিও নিয়ে বাস্তবে অনেক সমস্যা হচ্ছে। আমরা সেই সমস্যাগুলো আলোচনা করেছি। কমিশন বলেছে তারা নিজেদের মধ্যে আলোচনা করবেন। আচরণবিধি যেন এমন হয়ে না দাঁড়ায় যেন নির্বাচনে বাঁধার সৃষ্টি করে। নির্বিঘ্নে নির্বাচন করার জন্য যেটুকু দরকার সেটুকুই যেন তারা রাখেন। সবার জন্য যেন সমান হয়।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক এই উপদেষ্টা আরও বলেন, অনেক সময় মন্ত্রীদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হয়। অনেক সময় সিটি করপোরেশনের এমপিরা তাদের এলাকায় যেতে পারবেন না যেখানে নির্বাচন হচ্ছে, অনেকের অসুবিধা হয়। তারা তো ওই সব এলাকায় বসবাস করে। গাজীপুর বা খুলনায় তো অনেক এমপি আছে। তাদের ওপর যদি ও রকম নিয়ন্ত্রণ করা হয় তাহলে তারা অচল হয়ে যাবে। এ জিনিসটি বাস্তবায়নমূলক যেন হয় সেই বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, সীমানা নির্ধারণে নির্বাচন কমিশনের যে গাইড লাইন আছে সেই গাইড লাইনেই তারা আটকে যাচ্ছে। গাইড লাইন অনুযায়ী হচ্ছেনা এবং জনগণের অনেক জায়গায় আপত্তি আছে। এইচটি ইমাম বলেন, আগামী আদমশুমারির আগে সংসদীয় সীমানায় পরিবর্তন আনার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই। এ সংক্রান্ত পরিবর্তন আনলে তাদের আইনি জটিলতার মুখে পড়তে হবে। বিক্ষুব্ধরা উচ্চ আদালতের শরণাপন্ন হতে পারেন।

সংসদীয় আসনের পরিবর্তনের শুনানি নিয়ে তিনি বলেন, ইসি সীমানার যে খসড়া প্রকাশ করেছে তার অনেক বিষয়ে আমাদের আপত্তি রয়েছে। জনগণও এটি চায় না। কিছু দিন পর সংসদীয় আসনে শুনানি হবে আমরা তার আগে ইসিকে এসব বিষয় অবহিত করতে এসেছি।

তিনি এমপিদের প্রচার প্রচারণার ব্যাপারে ভারতের উদাহরণ টেনে বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রতিনিধিরা নির্বাচনে প্রচারণা চালান। ভারতের প্রধানমন্ত্রীও নির্বাচনে প্রচারণা চালিয়েছে। আমরা জনপ্রতিনিধিদের প্রচারণার সুযোগ চাই। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রীকে নিয়েও কথা বলেছে একটি দল। তারা হয়তো জানেন না নির্বাচনে জয় লাভের পরের দিন থেকে দলগুলোকে পরের নির্বাচনের প্রচারণার জন্য প্রস্তুত হতে হয়। আর আমাদের দলের সভাপতি স্থানীয় আওয়ামী লীগের খরচে জনসভা করেছেন, রাষ্ট্রীয় টাকায় নয়।

এইচটি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে বৈঠক করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া