adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বাসের চাপায় হাত হারানো রাজীবের অবস্থা সঙ্কটাপন্ন

ডেস্ক রিপাের্ট : ‘একটি স্বাভাবিক মানুষের গ্লাসগো কোমা স্কেল (জিসিএস) থাকে ১৪-১৫। সেটি যখন ৮-এ নেমে আসে, তখন আমরা রোগীর অবস্থাকে ক্রিটিক্যাল বলি। রাজীবের জিসিএস এখন তিন প্লাস। যখন জিসিএস তিন-এর নিচে চলে যায়, তখন মানুষটি আর বেঁচে থাকে না। এ অবস্থায় আমরা রাজীবের জন্য মিরাকল কিছুর অপেক্ষা করছি। আমরা আশাহত হয়েছি।’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. শামছুজ্জামান মঙ্গলবার ঢামেকে এক ব্রিফিংয়ে এভাবেই কথাগুলো বলছিলেন লাইফ সাপোর্টে থাকা রাজীবকে নিয়ে।

তিনি বলেন, সোমবারও রাজীবের সিটিস্ক্যান রিপোর্ট ভালো ছিল। ভোর রাত ৪টার দিকে তার শ্বাসকষ্ট শুরু হয়। তাকে প্রথমে অক্সিজেন দেওয়া হয়। নেবুলাইজেশন করার ফলে স্বাভাবিকভাবে শ্বাস নিতে থাকেন তিনি। তখন সাপোর্ট তুলে নেওয়া হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে রাজীবের শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। আজকেও আবার তার সিটিস্ক্যান করেছি, সর্বশেষ সিটিস্ক্যান রিপোর্ট খুবই উদ্বেগজনক।

গতকাল ও আজকের সিটি স্ক্যান রিপোর্টের ব্যবধান অনেক। এছাড়া তার চোখের লাইটিং প্যারামিটারের অবস্থা ভালো না। আজকের সিটি স্ক্যানে দেখা যায়, তার মস্তিষ্কের ইন্টারনাল অ্যারেজমেন্ট পুরোপুরি বদলে গেছে।

তিনি আরো বলেন, মাথায় আঘাতের কারণে নিউরোলজিক্যাল অবস্থার অবনতি হওয়ায় এবং শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার রাজীবকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

রাজীবের সাথে একান্ত আলাপের একটি চিত্র তুলে ধরে তিনি বলেন, গতকাল সোমবার রাজীব নিজে উঠে বসে আমার সাথে কথা বলেছে। আমি ওকে বলেছি, তুমি খাওয়া-দাওয়া করো ঠিকমতো। আমাদের সহযোগিতা করো। আমরা তোমার কৃত্রিম হাত বানিয়ে দেওয়ার চেষ্টা করছি। আমরা কাজও শুরু করেছি। আজকে তাকে দেখছি ভিন্ন অবস্থা। তার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। বলা যায় ক্রিটিক্যাল অবস্থা। তারপরও আমাদের আপ্রাণ চেষ্টা চলছে তাকে কামব্যাক করাতে।

উল্লেখ্য, ৩ এপ্রিল বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের ফটকে দাঁড়িয়ে গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছিলেন মহাখালীর সরকারি তিতুমীর কলেজের স্নাতকের দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীব হোসেন। বাসটি হোটেল সোনারগাঁওয়ের বিপরীতে পান্থকুঞ্জ পার্কের সামনে পৌঁছালে হঠাৎ করে পেছন থেকে স্বজন পরিবহনের একটি বাস ওভারটেক করে।

সেসময় বিআরটিসির দোতলা বাসটির পেছনের ফটকে দাঁড়িয়ে থাকা রাজীবের ডান হাতটি বাইরের দিকে সামান্য বেরিয়েছিল। স্বজন পরিবহনের বাসটি বিআরটিসি বাসের গা ঘেঁষে পেরিয়ে যাওয়ার সময় রাজীবের হাতটি কাটা পড়ে। তাকে দ্রুত পান্থপথের শমরিতা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসকরা চেষ্টা করেও বিচ্ছিন্ন সে হাতটি রাজীবের শরীরে আর জোড়া লাগাতে পারেননি। পরে তাকে বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

ঢাকায় রাজীব হোসেন যাত্রাবাড়ীর মীর হাজিরবাগের একটি মেসে থাকতেন। পড়াশোনা চালাচ্ছিলেন স্বজনদের সহযোগিতায়। রাজীবের মা-বাবা অনেক আগেই মারা গেছেন। তিন ভাইয়ের মধ্যে রাজীব সবার বড়। বাড়ি পটুয়াখালীর বাউফলের দাসপাড়ায়। রাজীব টিউশনি করতেন এবং চাচা, খালাসহ সবার সহযোগিতায় পড়াশোনা চালিয়ে নিচ্ছিলেন।

রাজীব হোসেনের চিকিৎসার যাবতীয় খরচ সরকার বহন করবে বলে ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সুস্থ হলে তাকে সরকারি চাকরি দেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া