adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গলায় সনদ ঝুলিয়ে রাস্তা পরিষ্কার করল শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : তাদের সবার গায়ে একই রঙের টি-শার্ট। তাতে লেখা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান। গলায় ফিতা ঝুলিয়ে বুকের ওপর শিক্ষা সনদ। প্রতেকের হাতেই ঝাড়ু। স্লোগান দিতে দিতে সড়ক পরিষ্কার করলেন তারা। এদের সবাই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সরকারি চাকরিপ্রার্থী। কোটা সংস্কারের দাবি আদায়ে ৩১ মার্চ নাগরিক সমাবেশও করবে তারা।

রােববার বেলা এগারোটার দিকে এমন হাজারো শিক্ষার্থী জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে। পরে তারা সেখান থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত ‘সার্টিফিকেট দিয়ে রাস্তা পরিষ্কার’ শীর্ষক প্রতিবাদ কর্মসূচি পালন করেন। বাংলাদেশ সাধারণ ছাত্রছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

সরেজমিনে দেখা গেছে, সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেবির সামনে আন্দোলনকারীরা বুকে শিক্ষাসনদ, হাতে ঝাড়ু নিয়ে অবস্থান করছেন। এরপর সেখান থেকে তারা টিএসসি হয়ে শহীদ মিনার যাওয়ার সড়ক ঝাড়ু দিয়ে পরিষ্কার করলেন। তারপর শহীদ মিনার প্রাঙ্গণ ঝাড়ু দিয়ে তারা জগন্নাথ হল, ফুলার রোড হয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটিয়ার জনসভায় সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা কমানো হবে না বলে জানিয়েছেন। কোটা সংস্কারে আন্দোলনকারীরা তবুও আশা করছেন প্রধানমন্ত্রী তাদের দাবি বিবেচনায় নেবেন।

সমাবেশে আন্দোলনকারীরা জানান, কোটা সংস্কারে তাদের কর্মসূচি অহিংস। ব্যতিক্রমি কর্মসূচি পালনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চান তারা। আগামী ৩১ মার্চ দাবি আদায়ে নাগরিক সমাবেশেরও ঘোষণা দেন তারা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় সহ দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে এবং বিভিন্ন জেলার বড় বড় কলেজেও শিক্ষার্থীরা প্রতিকী এ কর্মসূচি পালন করেছেন।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন সরকারি চাকরিপ্রার্থী সাধারণ শিক্ষার্থীরা। তাদের পাঁচটি দাবি হলো- সরকারি চাকরিতে কোটা ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটায় প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া