adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্টিফেন হকিং ভিনগ্রহীদের অস্তিত্বে বিশ্বাস করতেন

ডেস্ক রিপাের্ট : বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং ৭৬ বছর বয়সে পরলোকে চলে গেলেন। কাকতালীয় হলেও এই দিনটিতে অর্থাৎ ১৪ মার্চে পৃথিবীতে জন্ম নিয়েছিলেন আরেক বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। বছরটি ছিল ১৮৭৯! অবশ্য সময় সুত্র নিয়ে দু’জনের অবস্থান ছিল ভিন্ন।

মহাকাশ গবেষণায় এযাবতকালে স্টিফেন কাছাকাছি কেউ হতে পারেননি। ব্ল্যাক হোল রহস্যসহ অনেক বিষয়েই বিজ্ঞানীরা তাই দ্বারস্থ হন স্টিফেনের গবেষণার কাছেই। অধিকংশ বিজ্ঞানী মহাকাশে প্রাণের অস্তিত্ব নিয়ে সন্দিহান হলেও স্টিফেন হকিং কিন্তু বিশ্বাস করতেন পৃথিবীতে আমরা একা নই।

তবে ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণীর অস্তিত্বে তিনি বিশ্বাস করলেও তাদের সঙ্গে যোগাযোগে আগ্রহী ছিলেন না। তার দাবি ছিল, বুদ্ধিমান প্রাণীদের সঙ্গে যোগাযোগ হলে আমাদের লাভের চাইতে ক্ষতিই হবে বেশি।

কেননা কোনো উন্নত জাতি অপেক্ষাকৃত অনুন্নত জাতির উপরে কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চায়। ভিনগ্রহের বুদ্ধিমান জাতির সঙ্গে সাক্ষাৎ হলে আমাদের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না।

সবশেষ পৃথিবীর দিকে এগিয়ে আসা রহস্যময় ‘ওমুয়ামুয়া’ সম্পর্কেও নিজের মত দিয়েছিলেন কৃষ্ণ গহ্বর এবং আপেক্ষিকতা তত্ত্বের জন্য বিখ্যাত এই বিজ্ঞানী। ঘণ্টায় দুই লক্ষ মাইল গতিতে এগিয়ে আসা সিগার আকৃতির বস্তুটি পর্যবেক্ষণ করে তিনি বলেছিলেন, এটি ভিনগ্রহীদের যান বলেই তার সন্দেহ হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে তো প্রতিবেদনে দাবিই করে বসে যে ওমুয়ামুয়াকে ভিনগ্রহের যান বলে নিশ্চিত করেছেন স্টিফেন হকিং। সৌরজগতের বাইরে থেকে প্রচণ্ড গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসা রহস্যময় বস্তুটির পর্যবেক্ষক দলের প্রধানও ছিলেন তিনি।

ওমুয়ামুয়া কেন ভিনগ্রহের যান হতে পারে সে সম্পর্কে ব্যাখ্যাও দিয়েছিলেন স্টিফেন হকিং। তিনি বলেছিলেন, কোনো গ্রহাণুর স্বাভাবিক গতির চেয়ে এর গতি অনেক বেশি। তাছাড়া সৌরজগতের বাইরে থেকে একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে যেভাবে এটি এগিয়ে আসছে তা ধূমকেতুর বেলায় দেখা গেলেও গ্রহাণুর ক্ষেত্রে এই প্রথম। এছাড়া গ্রহাণুটির আকৃতি এবং এগিয়ে আসার ধরনটি কৃত্রিম কোনো বস্তুর ক্ষেত্রেই বেশি মেলে।

তার কথার সুত্র ধরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী এভি লোয়েব বলেন, রহস্যময় বস্তুটির চলাফেরা লক্ষ্য করে মনে হয়েছে সম্ভবত সেটি মূল যান বা মাদার শিপ। ফলে সেটি অতি দ্রুত তার লক্ষ্যের দিকে এগুচ্ছে। তিনি আরও দাবি করেন, এই ধরনের যানগুলো তার লক্ষ্যের কাছাকাছি এসে ছোট পর্যবেক্ষক যান পাঠাতে পারে।

অবশ্য নাসার বিজ্ঞানীরাও স্বীকার করেছেন, এর আগে এমন অদ্ভুত আকৃতির ধাবমান গ্রহাণু তারা দেখেননি। গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের প্যান স্টার প্রকল্পে থাকা গবেষকেরা প্রথম এই গ্রহাণু সদৃশ রহস্যময় বস্তুটিকে দেখতে পান।

বিজ্ঞানীরা পরীক্ষা করে জানান, সৌরজগতের মধ্যে এমন আকৃতির গ্রহাণু তারা আগে কখনও দেখেননি। ওমুয়ামুয়া আবিস্কারের পর সেটি (Search for Extraterrestrial Life)’প্রকল্পের গবেষক দলের প্রধান অ্যান্ড্রু সিমিয়ন বলেছিলেন, এই গ্রহাণু সদৃশ রহস্যময় বস্তুটিকে চোখে চোখে রাখতে হবে। সম্ভবত ভিনগ্রহের উন্নত প্রযুক্তির দেখা পেয়েছে পৃথিবীর মানুষ!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া