adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক : বৃটেনে বসবাসরত সাবেক রুশ গোয়েন্দার ওপর রাশিয়ায় তৈরি ‘নার্ভ এজেন্ট (বিষাক্ত গ্যাস)’ হামলার ব্যাখ্যা দিতে অস্বীকার করায় দেশটির ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন, ‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’ হিসেবে চিহ্নিত এসব কূটনীতিক যুক্তরাজ্য ত্যাগে এক সপ্তাহ সময় পাবেন।

তবে সাবেক রুশ গোয়েন্দা সেরগেই স্ক্রিপল এবং তার মেয়ে ইয়ুলিয়াকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এ বিষয়ে সহযোগিতা চেয়ে মধ্যরাত পর্যন্ত দেয়া যুক্তরাজ্যের আল্টিমেটামে সাড়া না দেয়ায় এমন ঘোষণা দিয়েছে মে সরকার।

গত ৪ মার্চ বিষাক্ত গ্যাসে (নার্ভ এজেন্ট) আক্রান্ত হন কর্নেল সেরগেই স্ক্রিপল (৬৬) এবং তার কন্যা ইয়ুলিয়া (৩৩)। বর্তমানে তারা স্যালিসবারিতে একটি হাসপাতালে চিকিৎসাধীন আছে। দু’জনের অবস্থাই আশঙ্কাজনক।

ঘটনার পর সোমবার থেরেসা মে বলেন, সাবেক রুশ গোয়েন্দা ও তার মেয়েকে হত্যাচেষ্টার পেছনে খুব সম্ভবত রাশিয়াই জড়িত। মঙ্গলবার রাতে তিনি এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা দাবি করেন।

প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ বলেছেন, এ বিষয়ে রাশিয়ার কিছু করার নাই। ক্যামিকেল ওয়েপন কনভেনশনের আওতায় কোনো অভিযোগ আসলে রাশিয়া জবাব দিতে আইনগতভাবে বাধ্য।

মঙ্গলবার সকালে রাশিয়ার সিনেটর ইগোর মোরোযোভ দাবি করেন, রাশিয়া নার্ভ গ্যাসের উৎপাদনই শুধু বন্ধ করেনি, আগের সংরক্ষিত বিষাক্ত গ্যাসও ধ্বংস করা হয়েছে ইতিমধ্যে।

উল্লেখ্য, অবসরপ্রাপ্ত রুশ সামরিক গোয়ান্দা কর্মকর্তা কর্নেল স্ক্রিপল ব্রিটেনের জন্য গুপ্তচরবৃত্তি করার দায়ে এর আগে ১৩ বছর জেল খেটেছেন রাশিয়ায়। যুক্তরাজ্যের সিক্রেট গোয়েন্দা সংস্থা এমআই-৬’র কাছে রাশিয়ার সামরিক কর্মকর্তাদের গোপন নথি পাঠানোর অভিযোগে তাকে রাশিয়ার সরকার দোষী সাব্যস্ত করে।

ওই সময় মস্কো জানিয়েছিল, ১৯৯০ সাল থেকে ব্রিটেনের হয়ে গুপ্তচরবৃত্তি করে আসছিলেন কর্নেল স্ক্রিপল এবং এজন্য তাকে এক লাখ মার্কিন ডলার দেয়া হয়েছিল।

পরবর্তীতে দু’দেশের মধ্যে বন্দি গোয়েন্দা কর্মকর্তা বিনিময়ের অংশ হিসেবে স্ক্রিপলকে মুক্তি দেয় রাশিয়া। এরপর থেকে তিনি যুক্তরাজ্যে বসবাস করে আসছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া