১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

নেপালে বিমান দুর্ঘটনায় লাশ শনাক্ত করাই বড় চ্যালেঞ্জ’

ডেস্ক রিপাের্ট : নেপালের কাঠমুন্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলার বিমান বিধ্বস্তের ঘটনায় সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বলেছেন, আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। কিন্তু এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ লাশ শনাক্ত করা। বিধ্বস্ত হওয়া ইউএস-বাংলার বিমানটিতে কয়েকটি দেশের যাত্রী ছিলেন, এখন শনাক্ত করা দরকার তারা কোন দেশের।

মঙ্গলবার (১৩ মার্চ) দুপুরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নেপাল কন্ট্রোল রুমের সঙ্গে পাইলটের কথোপকথনের রেকর্ড প্রসঙ্গে এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বলেন, নেপালের সঙ্গে আমরা একসঙ্গে কাজ করব। তবে মূল কাজটি করবে নেপাল। ব্ল্যাকবক্সের তথ্য উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কাছে পাঠানো হলে তা তথ্য উদ্ধার করতে পারবে। তখন অনেক তথ্য বের হয়ে আসবে। কোনো কিছুই গোপন থাকবে না। তবে রিজন বের করব, যাতে এর রিপিটিশন না হয়।

সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান আরো বলেন, এ ধরনের ঘটনার পর দুটি পার্ট আছে। একটি হলো- তদন্ত, আরেকটি হলো- হতাহতদের দ্রুত উদ্ধার ও লাশ শনাক্ত করা।

কিন্তু এখানে আমরা তদন্ত করছি না, কারণ আমাদের এখতিয়ার নেই।

বিধ্বস্ত বিমানটির কোনো ধরনের ক্রটি ছিল কিনা- এমন প্রশ্নে নাইম হাসান বলেন, সিভিল এভিয়েশনের সার্টিফিকেশন ছাড়া কোনো উড়োজাহাজ চলতে পারবে না। এই উড়োজাহাজটি নেপালে যাওয়ার আগেও একটি ফ্লাইট করে আসছে। ওইদিন সকালে একবার ও পরে দুপুরে একবার উড়োজাহজটি ফ্লাইটে গিয়েছিল। এটা নিঃসন্দেহে বলা যায় উড়োজাহাজটি ভালো ছিল বলে জানান সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া