adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আহছানিয়া মিশনের ৫,৬০০ টাকার লটারি কেনা বাধ্যতামূলক!

ডেস্ক রিপাের্ট : আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের লটারি চড়া দামে কিনতে প্রতিষ্ঠানটির অধীন শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। মিশনকে খুশি করতে কয়েকজন কর্মকর্তা এর নেপথ্যে রয়েছেন। আহছানউল্লাহ ইনস্টিটিউট অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল অ্যান্ড ট্রেনিং (এআইটিভিইটি) কারওয়ান বাজার শাখার একাধিক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী পরিবর্তন ডটকমের কাছে অভিযোগ করেছেন, মিশনের লটারি এআইটিভিইটি’র সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর কেনা বাধ্যতামূলক।

আর লটারি না কিনলে পাঁচ হাজার ৬০০ টাকা এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন থেকে পর্যায়ক্রমে কেটে নেয়া হবে বলেও নির্দেশনা জারি করা হয়েছে বলে জানান তারা।

অভিযোগকারীরা আরও বলেন, মিশনের অধীনে থাকা এই শিক্ষা প্রতিষ্ঠানে লটারি ক্রয়ে কোনো আপত্তি ছিল না, যদি মিশন থেকে নির্ধারণ করে দেয়া এই অর্থের পরিমাণ অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রেও বহাল থাকতো।

খোঁজ নিয়ে জানা গেছে, ক্যান্সার হাসপাতাল নির্মাণের লক্ষ্যে সর্বসাধারণের জন্য এই লটারি ক্রয়ের (প্রতি লটারি ১০ টাকা) উন্মুক্ত সুবিধা রাখা হয়েছে। আর মিশনের অধীনে থাকা সবাইকে কত টাকায় লটারি কিনতে হবে তার একটা নির্দেশনা রয়েছে।

নির্দেশনা অনুযায়ী- মিশনের অধীনে থাকা আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ভাইস চ্যান্সেলর ও ট্রেজারার পর্যায়ে লটারি কিনতে হবে তিন হাজার টাকার। এছাড়া প্রফেসর পর্যায়ে দুই হাজার টাকার, অ্যাসোসিয়েট প্রফেসর এক হাজার ৫০০ টাকার, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এক হাজার টাকার, লেকচারার ৮০০ টাকার, অফিস হেডদের এক হাজার ২০০ টাকার, কর্মকর্তারা ৬০০ টাকার এবং অন্যান্য কর্মচারীরা ২০০ টাকার লটারি কিনবে।

কিন্তু এআইটিভিইটি কারওয়ান বাজার শাখার সবার জন্য পাঁচ হাজার ৬০০ টাকার লটারি কেনা বাধ্যতামূলক করে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার মো. খলিলুর রহমান নির্দেশনা দিলে বিপত্তি বাঁধে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী অভিযোগ করে বলেন, মিশনকে খুশি করার জন্য এআইটিভিইটি’র সহকারী হিসেব রক্ষক মুন্সি মশিউর রহমান ও কেয়ারটেকার অসিদ রঞ্জন দাশ অতিরিক্ত লটারির চাপ কাঁধে তুলে দিচ্ছেন।

এআইটিভিইটি’র কারওয়ান বাজার শাখায় ৪৫ জন ফুল টাইম শিক্ষকসহ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন মোট ৬০ জন। সবাইকে অন্য সব শাখার তুলনায় কয়েকগুণ টাকার লটারি কিনতে হচ্ছে। তা না হলে বেতন থেকে টাকা কেটে নেয়া হবে।

ঢাকা আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের কাছে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের অভিযোগ তুলে ধরলে তিনি নীরব থাকেন।

লটারির প্রক্রিয়া সম্পন্নের দায়িত্বে আছেন মিশনের ভাইস প্রেসিডেন্ট নজরুল ইসলাম। জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা একটা ভালো উদ্যোগ নিয়েছি। এখানে টাকা দিতে এতো সমস্যা কিসের?’

তিনি আরও বলেন, ‘এআইটিভিইটি আমাদের প্রতিষ্ঠান। আমরা সবাই এমন পরিমাণ টাকা দিয়েছি।’

এসময় মিশনের বেঁধে দেয়া অর্থের পরিমাণ জানালে নজরুল ইসলাম বলেন, ‘এটা আমাদেরই বেঁধে দেয়া। নিজস্ব প্রতিষ্ঠানের সবাই এই পরিমাণ অর্থ দিচ্ছে। আর কারো একবারে টাকা দিতে সমস্যা হলে বেতন থেকে দুই থেকে তিন মাসের মধ্যে সমপরিমাণ অর্থ কেটে নেয়া হবে।’

তবে এআইটিভিইটি’র শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা জানিয়েছেন, মিশনের অন্য সকল প্রতিষ্ঠানের সবাই অনেক কম টাকার লটারি কিনছেন। শুধু এই প্রতিষ্ঠানে এই সমস্যা হয়েছে।

তাদের বক্তব্য অনুযায়ী, বিগত প্রিন্সিপাল থাকা অবস্থায় তারা এ ধরনের সমস্যার সম্মুখীন হননি। নতুন প্রিন্সিপালকে ভুল বোঝানো হয়েছে। আর তাকে ভুল বুঝিয়েছেন মুন্সি মশিউর রহমান ও অসিদ রঞ্জন দাশ।

মূলত মিশনকে খুশি করার জন্য ও নিজেদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য তারা একাজ করছেন অভিযোগ করে শিক্ষকরা বলেন, প্রতিষ্ঠানের কর্তারা দুর্বল হলে যা হয়, তাই হয়েছে আমাদের ক্ষেত্রে।

এমন অভিযোগের বিষয় সহকারী হিসাব রক্ষক মুন্সি মশিউর রহমান ও কেয়ারটেকার অসিদ রঞ্জন দাশকে জানালে তারা উল্টো এই প্রতিবেদককে হুমকি দেন।

একসঙ্গে থাকা দু’জনকে তাদের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে বলেন, ‘আপনি যা খুশি তা লিখতে পারেন। আমাদের কোনো মন্তব্য নেই। আর আপনি কিসের সাংবাদিক তা আপনার সম্পাদকের সঙ্গে কথা বলে জানবো। কী ধরনের সংবাদ লিখেন তা-ও দেখবো?’

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি এআইটিভিইটি’র প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার মো. খলিলুর রহমান।

তিনি বলেন, অভিযোগের বিষয়ে ঢাকা মিশনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলুল।

এদিকে আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র (তেজগাঁও শাখা) শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা পর্যায়ক্রমে মিশনের নির্ধারণ করে দেয়া লটারি কিনেছেন। -পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া