১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

অস্ট্রেলিয়ার মেলবোর্নে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মোল্লা হক, মেলবোর্ন, অস্ট্রেলিয়াঃ ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ অস্ট্রেলিয়ার মেলবোর্নে মেলবোর্ন বাংলা স্কুল ও মেলবোর্ন বাংলাদেশি কম্যূনিটি ফাউন্ডেসনের উদ্যোগে ‘জাতীয় শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন করা হয়।

কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করে মেলবোর্ন বাংলা স্কুলের শিক্ষার্থী সুমাইয়া হক। এরপর সম্মিলিত জাতীয় সঙ্গীত গেয়ে শোনায় মেলবোর্ন বাংলা স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক বৃন্দ।  ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এরপর এক মিনিট নিরবতা পালন ও তাদের মাগফিরাতের জন্যে দুয়া করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেলবোর্ন বাংলা স্কুলের অধ্যক্ষ ও মেলবোর্ন বাংলাদেশি কম্যূনিটি ফাউন্ডেসনের সভাপতি জনাব মোল্লা মোঃ রাশিদুল হক। তিনি স্কুলের শিক্ষার্থী ও অনুষ্ঠানে আগত অতিথিদের সামনে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি, ভাষা রক্ষায় এর প্রয়োজনীয়তা, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে এর ভূমিকা, ইত্যাদির উপর আলোকপাত করেন ও পরবর্তী প্রজন্মের জন্যে ভাষা শিক্ষার উপর গুরুত্ত আরোপ করেন। উনি সমাজ ও দেশের স্বার্থে করা মেলবোর্ন বাংলাদেশি কম্যূনিটি ফাউন্ডেসনের উল্লেখযোগ্য কর্মকাণ্ড সবার সামনে তুলে ধরেন ও মেলবোর্নে বসবাসরত বাংলাদেশিদের ও মেলবোর্ন বাংলা স্কুলের উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেলবোর্ন বাংলাদেশি কম্যূনিটি ফাউন্ডেসনের সহ-সভাপতি আলী আহমেদ বাবলু, সহ-সভাপতি ড. আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক কবির আহমেদ, শিক্ষিকা মিতা পারভীন, উপদেস্টা জনাব মফিযুল ইসলাম, প্রধান উপদেস্টা জনাব ড. মাহবুব আলম প্রমুখ। প্রধান উপদেষ্ঠা ড. মাহবুব আলম বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৯ সালের ৭-ই নভেম্বর ইউনেস্কো ২১-শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস ঘোষণা করায় তাঁকে ধন্যবাদ জানান ও তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

এরপর অনুষ্ঠানে বিভিন্ন ছড়া ও কবিতা আবৃত্তি করে ও গান গেয়ে শোনায় মেলবোর্ন বাংলা স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক বৃন্দ। তাদের মধ্যে সুমাইয়া হক, সাদ লস্কর, মানহা মাহবুব, আয়েশা, নাভিন, ইফতেখার আহমেদ, নীহান রানা, আরাশ রানা, হুসনা লস্কর, সাফওয়ান, অশিন, তামান্না রহমান, সুফিয়া কল্পনা, নাসিমা খান, রুমা বিশ্বাস ও সিলভিয়া জিয়া উল্লেখযোগ্য।

অনুষ্ঠানের শেষে সবাইকে অনুষ্ঠানে আসার জন্যে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন জনাব মোল্লা মোঃ রাশিদুল হক। অনুষ্ঠান পরিচালনা ও সার্বিক তত্তাবধানে ছিলেন মেলবোর্ন বাংলাদেশি কম্যূনিটি ফাউন্ডেসনের সাধারন সম্পাদক জনাব নুরুল হক টিকু।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া