adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন – অাশা সিইসির

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আশা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদেরকে এ আশাবাদের কথা বলেন সিইসি।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার আগেই আগামী নির্বাচনে খালেদা জিয়ার অংশগ্রহণের বৈধতা নিয়ে প্রশ্ন ছিল। সংবিধান অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে দুই বছরের বেশি কারাদণ্ড হলে দণ্ড ভোগের পরে পাঁচ বছর ভোটে দাঁড়ানোর অধিকার থাকে না।

তবে বিষয়টির আইনি ব্যাখ্যা দুই রকম। বিচারিক আদালতের রায়ের পর আপিল করে নির্বাচনে অংশ নেয়ার উদাহরণ আছে। আবার আপিল নিষ্পত্তির আগে ভোটে অংশ নিতে না পারার রায়ও আছে উচ্চ আদালতে।

রায়ের দিন আইনমন্ত্রী আনিসুল হক দুই ধরনের রায়ের কথা উল্লেখ করে বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে ‘স্বাধীন’ নির্বাচন কমিশন এবং হাইকোর্ট।

একই দিন সংবাদ সম্মেলনে বিএনপি নেতা মওদুদ আহমদ বলেন, আপিল করলেও নির্বাচন করা যাবে না-এটা জরুরি বিধানের সময় প্রযোজ্য হবে। বর্তমান সরকার সেই আদেশ সংসদে অনুমোদন করেনি। ফলে আপিল বিভাগে নিস্পত্তির আগে খালেদা জিয়ার নির্বাচনে অংশ নিতে কোনো আইনি বাধা নেই।

সিইসি কী ভাবছেন- জানতে চাইলে তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে তিনি যদি আপিল করেন এবং আদালত যদি তাকে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত দেন তবে সেক্ষেত্রে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন।’

নিজে কী চাইছেন-সেটাও উল্লেখ করেন সিইসি। বলেন, ‘আমি প্রত্যাশা করছি খালেদা জিয়া আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন।’

খালেদা জিয়া তার দণ্ডের বিরুদ্ধে অবশ্য এখনও আপিল করেননি। যদিও এর কারণ রায়ের অনুলিপি পেতে বিলম্ব।

তবে খালেদা জিয়া বা বিএনপি আগামী নির্বাচনে আসবে কি না, সেই বিষয়টিও নিশ্চিত নয়। কারণ নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি এখনও নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক অথবা সহায়ক সরকারের দাবি জানিয়ে যাচ্ছে।

আবার সরকার আগের অবস্থানে থেকেই বলেছে, নির্বাচন হরে সংবিধানের বিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনেই। আগামী ডিসেম্বরে নির্বাচন হবে বলে ঘোষণা এসেছে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে।

সিইসি অবশ্য নির্বাচন নিয়ে কিছু বলেননি। তিনি বেলা ২টা ১০ মিনিটে প্রধান বিচারপতির খাস কামরায় প্রবেশ করেন। এ সময় তার হাতে ফুল ছিল। বেলা ৩৫ মিনিটে সেখানে থেকে তিনি বেরিয়ে আসেন।

সিইসির সুপ্রিম কোর্টে আসার বিষয়ে জানতে চাইলে সর্বোচ্চ আদালতের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন সাংবাদিকদের বলেন, ‘প্রধান বিচারপতির সঙ্গে মূলত সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্যেই সিইসি এসেছেন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া