১৫ই অক্টোবর, ২০১৮ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ইরানকে যারা আরবদের শত্রু ভাবে তারা পাগল- আসল শত্রু ইসরায়েল

IRANআন্তর্জাতিক ডেস্ক : মিশরের 'স্ট্রং ইজিপ্ট' দলের প্রধান আব্দেল মোনেম আবুল ফোতুহ বলেছেন, ইরানকে আরব বিশ্বের শত্রু মনে করে তারা পাগল। আরব বিশ্বের একমাত্র শত্রু হচ্ছে ইসরায়েল।

আবুল ফোতুহ রবিবার আল-জাযিরাকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন।

ইসরায়েলের সাথে কিছু আরব দেশের গোপন সম্পর্কের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এসব আরব দেশের শাসকরা বায়তুল মুকাদ্দাস ও ফিলিস্তিন প্রসঙ্গকে চিরতরে বিদায় জানিয়েছেন।

বিগত মাসগুলোতে মধ্যপ্রাচ্যের কিছু তাবেদার শাসক বিশেষ করে সৌদি সরকার ইসরায়েলের সাথে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে উঠেপড়ে লেগেছে। রিয়াদ এমন সময় এ প্রচেষ্টা চালাচ্ছে যখন ইসরায়েল ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে পাশবিক দমনপীড়ন চালাচ্ছে এবং আরবদের বিস্তীর্ণ ভূমি জবরদখল করে রেখেছে।

মধ্যপ্রাচ্যে উগ্র তাকফিরি সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ার পেছনেও সৌদি-ইসরায়েলি সহযোগিতা কাজ করেছে। ইরাক ও সিরিয়ায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশকে লেলিয়ে দেয়ার পেছনে তেল আবিব ও রিয়াদের হাত থাকার বিষয়টি এখন আর কারো অজানা নয়।

পর্যবেক্ষকরা মনে করছেন, যে বিষয়টি সৌদি আরব ও ইসরায়েলকে ঘনিষ্ঠ করতে সহায়তা করেছে তা হলো ইরান বিরোধিতা। রিয়াদ ও তেল আবিব এমন সময় ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছে যখন মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে তেহরান।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া