adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক সপ্তাহে মেলায় বই এসেছে ৭২৯

BOIডেস্ক রিপাের্ট : অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ এর এক সপ্তাহ পার হলো। এই সপ্তাহে মেলায় নতুন বই এসেছে ৭২৯ টি। এর মধ্যে কবিতার বইয়ের সংখ্যাই সর্বাধিক। এরপর আছে গল্প ও উপন্যাসের বই।

গতকাল মেলার সপ্তম দিন নতুন ১৯০টি বই মেলায় অবমুক্ত হয়েছে। এর মধ্যে কবিতার বই ৬৪টি। গল্পের বইয়ের সংখ্যা ২৩ এবং উপন্যাস প্রকাশিত হয়েছে ৪১ টি।

গতকাল গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কবি আবদুল গফফার দত্ত চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শুভেন্দু ইমাম। আলোচনায় অংশগ্রহণ করেন আলী মোস্তাফা চৌধুরী, জফির সেতু ও মোস্তাক আহমাদ দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী।

প্রাবন্ধিক বলেন, আবদুল গফ্ফার দত্তচৌধুরী বাংলাভাষার একজন প্রতিভাবান কবি, সংগীতরচয়িতা এবং লোকসংগীত সংগ্রাহক ছিলেন। াঁর কিছু কৈশোরক রচনা হিসেবের বাইরে রাখলে, বলা যায় যে, তিনি মূলত গত শতকের তিরিশ থেকে পঞ্চাশের দশক পর্যন্ত অজ¯্র কবিতা-গান লিখেছেন, কবিতার অনুবাদ করেছেন; এমনকি লোকগান সংগ্রহেও একনিষ্ঠভাবে নিয়োজিত ছিলেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, তাঁর বিপুল সৃষ্টির স্বল্পপরিমাণই প্রকাশিত হয়েছে যদিও তার যথাযথ স্বীকৃতি মেলেনি।

আলোচকবৃন্দ বলেন, বাংলা সাহিত্যের প্রেক্ষাপটে তিরিশের দশকের কবি আবদুল গফ্ফার দত্তচৌধুরীর অবদান অবিস্মরণীয়। অপ্রকাশিত কবিতার বই, শিশুতোষ কবিতা, সনেট, নিজের লেখা গান, সংগৃহীত গান, গল্পের পা-ুলিপি এবং  প্রকাশিত গানের বই মিলিয়ে মোট ৫৮টি পুস্তক রচনা করে গেছেন। তারা বলেন, বাংলা একাডেমি বা বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণামূলক প্রতিষ্ঠান থেকে আবদুল গফ্ফার দত্তচৌধুরীর বইগুলোর একটি সংগ্রহ প্রকাশিত হওয়া প্রয়োজন।

সভাপতির বক্তব্যে ভীষ্মদেব চৌধুরী বলেন, আবদুল গফ্ফার দত্তচৌধুরী ছিলেন একজন অসাধারণ লেখক; মনীষার দীপ্তিতে উদ্ভাসিত তাঁর রচনা আমাদের আলোকিত করে, উৎসের সন্ধানে নিয়ে চলে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, কান্তা নন্দী, মো. নূরুল ইসলাম, নবনীতা রায় বর্মণ, সঞ্জয় কুমার দাস।

আজ অমর একুশে গ্রন্থমেলার অষ্টম দিন। মেলা শুরু হবে বেলা তিনটায়। শেষ হবে রাত নয়টায়।

বিকালে বাংলা একাডেমি চত্বরে  গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে এ বি এম হবিবুল্লাহ ॥ মমতাজুর রহমান তরফদার চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আকবর আলি খান এবং মেসবাহ কামাল। আলোচনায় অংশ নেবেন অজয় রায়, ফিরোজ মাহমুদ, এম আসহাবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক পারভীন হাসান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া