১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

adv

সংসদে সেতুমন্ত্রী – পুরানো যানবাহন নিষিদ্ধ, যানজট নিরসনে ছোট গাড়ীর নিবন্ধন বন্ধ

O K Aডেস্ক রিপাের্ট : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় সংসদে জানিয়েছেন, রাজধানীর যানজট নিরসনে ঢাকা মহানগরীতে ছোট গাড়ি (মিনিবাস, অটোরিক্সা) নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। আর ২০ থেকে ২৫ বছরের পুরানো যানবাহন নিষিদ্ধ করা হয়েছে।

বুধবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সেলিম উদ্দিন। জবাবে মন্ত্রী বলেন, যানজট মোকাবেলা ও নিরাপদ সড়ক নিশ্চিত করতে ২০ বছরের অধিক পুরানো বাস-মিনিবাস এবং ২৫ বছরের অধিক পুরানো পণ্যবাহি যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তিনি আরো বলেন, এখন ছোট গাড়ীর পরিবর্তে এখন অধিক সংখ্যক বাস ও ডবল ডেকার বাসের অনুমোদন দেওয়া হচ্ছে। পুরাজন জরাজীণ ট্যাক্সিক্যাবের পরিবর্তে মহানগরীতে আধুনিক মানসম্মত ট্যাক্সিক্যাব চালু করা হয়েছে।

একই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নগরীতে যাতায়াতের সুবিধার্থে বিআরটিএ কর্তৃক উন্নতমানের বড় বাস, আর্টিকুলেটর বাস ও দ্বিতল বাসের সংখ্যা বাড়ানো হয়েছে। বিআরটি ও মেট্রোরেল সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে অবৈধ ও ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ এবং জেলা ম্যাজিষ্ট্রেটের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছেন।

সরকারী দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যানজট নিরসনে গত ৮ বছরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে বিভিন্ন উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করা হয়েছে। ঢাকা মহানগরীর পশ্চিমাংশের স্বার্থে বুড়িগঙ্গা তীরবর্তী কেরানীগঞ্জের যাতায়াত সহজ করতে শহীদ বুদ্ধিজীবী সেতু নির্মাণ করা হয়েছে। মিরপুর-এয়ারপোর্ট রোডে ১৭৯৩ মিটার দীর্ঘ রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফ্লাইওভার এবং বনানীতে ৮০৪ মিটার দীর্ঘ রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে। এছাড়া টঙ্গীতে শহীদ আহসান উল্লাহ মাষ্টার উড়াল সেতু ও শীতলক্ষ্যা নদীর উপর সুলতানা কামাল সেতু নির্মাণ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ফেব্রুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া